আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ জানুয়ারী ২০২৩, সোমবার |

kidarkar

বছরের শুরুতেই সরকারি ব্যাংকগুলোতে বড় নিয়োগ, নেবে ৬৪৬৪ জন

নিজস্ব প্রতিবেদক : নতুন বছরের শুরুতেই চাকরিপ্রার্থীদের জন্য সুখবর দিয়েছে সরকারি ব্যাংকগুলো। যা গত পাঁচ বছরের মধ্যে এটিই বড় নিয়োগ। ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে চার ধাপে চার ক্যাটাগরির পদে ৬ হাজার ৪৬৪ জন নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এর মধ্যে অফিসার (সাধারণ) পদে ২ হাজার ৭৭৫ জন, সিনিয়র অফিসার (সাধারণ) পদে ৯২২ জন, অফিসার-রুরাল ক্রেডিট/আরসি পদে ৩৫১ জন ও অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে ২ হাজার ৪১৬ জনকে নিয়োগ দেওয়া হবে। গত পাঁচ বছরের মধ্যে সরকারি ব্যাংকে এটাই সবচেয়ে বড় নিয়োগ।

বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চার ক্যাটাগরির পদেই অনলাইনে আবেদন শুরু হয়েছে।

অফিসার (সাধারণ) পদ

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে অফিসার (সাধারণ) পদে ২ হাজার ৭৭৫ জন নেওয়া হবে। সমন্বিতভাবে একক প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ২০২১ সালভিত্তিক অফিসার (সাধারণ) পদে শূন্য পদগুলো পূরণ করা হবে।

অফিসারের ২ হাজার ৭৭৫টি পদের মধ্যে সোনালী ব্যাংকে ১ হাজার ৫৪ জন, জনতা ব্যাংকে ৩০২, অগ্রণী ব্যাংকে ১ হাজার, রূপালী ব্যাংকে ১৫, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৩৫, বাংলাদেশ কৃষি ব্যাংকে ২৭৫, বাংলাদেশ হাউসবিল্ডিং ফিন্যান্স করপোরেশনে ২৪, প্রবাসীকল্যাণ ব্যাংকে ১৯, কর্মসংস্থান ব্যাংকে ৪৫ ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৬ জন নেওয়া হবে।

সিনিয়র অফিসার (সাধারণ) পদ ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার (সাধারণ) পদে ৯২২ জন সিনিয়র অফিসার নেওয়া হবে। এর মধ্যে সোনালী ব্যাংকে ৩৯৩ জন, জনতা ব্যাংকে ৯৪, অগ্রণী ব্যাংকে ১৫০, রূপালী ব্যাংকে ২৫, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ২৬, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১৮৫, বাংলাদেশ হাউসবিল্ডিং ফিন্যান্স করপোরেশনে ১৭, প্রবাসীকল্যাণ ব্যাংকে ১১, কর্মসংস্থান ব্যাংকে ১৫ ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৬ জন নেওয়া হবে।

অফিসার-রুরাল ক্রেডিট/আরসি পদ জনতা ব্যাংকে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ২০২১ সালভিত্তিক দশম গ্রেডের অফিসার-রুরাল ক্রেডিট/আরসি পদে শূন্য পদগুলো পূরণ করা হবে। গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই পদে ৩৫১ জনকে নিয়োগ দেওয়া হবে।

অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদ

সমন্বিতভাবে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ২০২১ সালভিত্তিক অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে শূন্য পদগুলো পূরণ করা হবে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

৭ ব্যাংকে অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে ২ হাজার ৪১৬টি পদের মধ্যে সোনালী ব্যাংকে ১ হাজার ২২৯ জন, জনতা ব্যাংকে ৪৪৫, অগ্রণী ব্যাংকে ৪৫৫, রূপালী ব্যাংকে ২০, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৪৪, বাংলাদেশ কৃষি ব্যাংকে ২২২ ও প্রবাসীকল্যাণ ব্যাংকে ১ জন নেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন ফি বাবদ ২০০ টাকা ডাচ-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে জমা দিতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.