আজ: শনিবার, ২৭ জুলাই ২০২৪ইং, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ অগাস্ট ২০১৫, সোমবার |

kidarkar

লেনদেনে ফিরেছে গতি

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতনে শেষ হয় লেনদেন। এর ফলে টানা ৩য় দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে আলোর ঝলকানি থাকলেও শেষভাগে এসে নিস্তেজ হয়ে যায় সূচক। সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে উভয় বাজারে বেড়েছে লেনদেন।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর বৃদ্ধিতে লেনদেন শুরু হলে কিছুটা স্বস্তি পায় বিনিয়োগকারীরা। কিন্তু আধা ঘণ্টার ব্যবধানে বিনিয়োগকারীদের হতাশ করে দর হারাতে শুরু করে। প্রথম ভাগে ক্রয় চাপের ফলেই এমনটা হয়েছে। এদিকে অন্যান্য মাসে ৩০০-৪০০ কোটির ঘরে লেনদেন হলেও চলতি মাসে ৫০০ কোটি টাকার নিচে নামেনি। তাই গত কয়েক দিনে সূচক কিছুটা কমলেও লেনদেনে গতি ফিরেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

সোমবার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৭৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৮২৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৫৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬১০ কোটি ৪৮ লাখ ১৩ হাজার টাকা।

এর আগে বোরবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ১১৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৪৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৩৩ কোটি ৪০ লাখ ৪৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৭ কোটি ৭ লাখ ৬৭ হাজার টাকা ১৪.৪৫ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১৩৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ৬৮ কোটি ৪ লাখ ১৪ হাজার টাকা।

এর আগে বোরবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯৪৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছে ৩৮ কোটি ৭০ লাখ টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ৩৪ লাখ ১৪ হাজার টাকা বা ২৪.১৪ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.