আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার |

kidarkar

ইউনিলিভার বাংলাদেশের প্রথম নারী ফাইন্যান্স ডিরেক্টর জিনিয়া হক

শেয়ারবাজার ডেস্ক: দেশের অন্যতম শীর্ষ নিত্যব্যবহার্য ও ভোগ্যপণ্য কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের নতুন ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন জিনিয়া হক।

বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে এ নিয়োগ কার্যকর অবলম্বনে জিনিয়া হক ইউনিলিভার বাংলাদেশের প্রথম নারী ফাইন্যান্স ডিরেক্টর।

এর আগে জিনিয়া হক বিউটি অ্যান্ড ওয়েলবিং অ্যান্ড পার্সোনাল কেয়ার বিজনেস- বিভাগের ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। নতুন পদে দায়িত্ব নেওয়ার মাধ্যমে জিনিয়া ইউনিলিভার বাংলাদেশের ম্যানেজমেন্ট কমিটিতে যোগ দিলেন।

জিনিয়া তার এই নতুন দায়িত্বে জাহিদুল ইসলাম মালিতার স্থলাভিষিক্ত হলেন। মালিতা আজ থেকে সিঙ্গাপুরে প্রকিউরমেন্ট ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করবেন।

করপোরেট ইন্ডাস্ট্রিতে ব্যবসা খাতের আর্থিক-বিষয়াদি, আঞ্চলিক কার্যক্রম এবং ম্যানুফ্যাকচারিং বিষয়ে জিনিয়ার দীর্ঘ ২২ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। ২০১৯ সালে তিনি ইউনিলিভারে যোগ দেন এবং গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে)- এর ঐতিহাসিক একীভূতকরণে নেতৃত্ব দেন। তিনি জিএসকে কোম্পানিটিকে নির্বিঘ্নে ইউনিলিভারের প্রক্রিয়া এবং সিস্টেমে অন্তর্ভুক্তিতে অবদান রাখেন।

এছাড়া, তিনি দুই হাজার কোটি টাকা লেনদেনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে, যা ঢাকা স্টক এক্সচেঞ্জে সর্বোচ্চ ট্রেড ভ্যালু। ইউনিলিভার বাংলাদেশে ডাইভারসিটি ও ইনক্লুশন নিশ্চিতেও জিনিয়া হকের অবদান রয়েছে।

ইউনিলিভারে যোগদানের আগে জিনিয়া ২০১৪ সাল থেকে জিএসকের ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি বিএটি বাংলাদেশের করপোরেট ফাইন্যান্স এবং ইন্টারন্যাশনাল অডিট বিভাগে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। জিনিয়া প্রতিষ্ঠানটির সাপ্লাই চেইন ফাইন্যান্সে নেতৃত্ব দিয়েছেন এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের হয়ে সিঙ্গাপুরে ‘রিজিওনাল ফাইন্যান্স প্রজেক্ট লিড’ হিসেবে ভূমিকা রাখেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইনস্টিটিউটে ফাইন্যান্স বিষয়ে স্নাতক সম্পন্ন করেন জিনিয়া। তিনি দ্য চার্টার্ড ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস (সিআইএমএ) ইউকে-এর একজন ফেলো সার্টিফাইড ম্যানেজমেন্ট অ্যাকাউনট্যান্ট (এফসিএমএ)। তিনি ইনস্টিটিউট অব ইন্টারনাল অডিটরস বাংলাদেশ এবং দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস অব বাংলাদেশেরও সদস্য।

এ বিষয়ে ইউনিলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাভেদ আখতার বলেন, ইউনিলিভার বাংলাদেশে ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে মূল্যবান অবদান রাখায় জাহিদুল ইসলাম মালিতাকে আন্তরিক ধন্যবাদ জানাই। তার আপ্রাণ প্রচেষ্টা ও দায়বদ্ধতা আমাদের সফলতায় অন্যতম নিয়ামক হিসেবে কাজ করেছে। একই সঙ্গে নতুন ফাইন্যান্স ডিরেক্টর হিসেবে দায়িত্ব গ্রহণ করায় এবং ম্যানেজমেন্ট কমিটিতে যুক্ত হওয়ায় জিনিয়া হককে অভিনন্দন জানাচ্ছি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.