আজ: রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৪ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ অগাস্ট ২০১৫, সোমবার |

kidarkar

বিএসইসির সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি

Trybunal_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: চিটাগং সিমেন্টের শেয়ার নিয়ে দুর্নীতি ও কারসাজির মামলার শুনানিতে দুই সাক্ষীর মধ্যে একজন উপস্থিত না থাকায় ক্ষোভ প্রকাশ করে আদালত। তাই এই মামলার অপর সাক্ষী বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান মনিরুদ্দীন আহমেদের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করেছে আদালত।

আগামি ৩০ আগস্ট অনুষ্ঠিত পরবর্তী শুনানিতে বিএসইসি’র সাবেক চেয়ারম্যানকে উপস্থিত থাকার জন্য এই ওয়ারেন্ট জারি করা হয়।

বিশেষ ট্রাইবুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) হুমায়ুন কবীর এ আদেশ জারি করেন।

মামলার শুনানিতে বিএসইসি’র প্যানেল আইনজীবী মো: মাসুদ রানা খান সাক্ষী বিএসইসি সাবেক চেয়ারম্যান অসুস্থ থাকায় উপস্থিত হতে পারেনি বলে আদালতকে অবহিত করেন এবং সময় চেয়ে আদালতের কাছে আর্জি জানান।

এর বিপরীতে আদালত সাক্ষী উপস্থিত না থাকায় ক্ষোভ প্রকাশ করে এই ধরণের মামলা পরিচালনায় সাক্ষীর উপস্থিতির ওপর গুরত্বারোপ করেন।

এ বিষয়ে বিএসইসি’র আইনজীবী বলেন, এই মামলায় মাত্র দুইজন সাক্ষী রয়েছে। কিন্তু অসুস্থতার কারণে মনিরুদ্দীন আহমেদ আজ অনুষ্ঠিত শুনানিতে উপস্থিত হতে পারেননি। কিন্তু মামলা পরিচালনার ক্ষেত্রে এই দুই সাক্ষীর উপস্থিতি অত্যন্ত জরুরি বিধায় আদালত অনুপস্থিত মনিরুদ্দীন আহমেদকে আগামি শুনানিতে অবশ্যই উপস্থিত হওয়ার জন্য ওয়ারেন্ট জারি করেছে।

মামলার আসামিরা হলেন, এ এস শহীদুল হক বুলবুল, ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক সভাপতি রকিবুর রহমান, আবু তৈয়ব এবং চিটাগাং সিমেন্ট ক্লিংকার গ্রিডিং কোম্পানি।

উল্লেখ্য, মামলার (মামলা নতুন নং ১৯/১৫, পুরাতন ৫২২/১৯৯৯) বিবরণ সূত্রে জানা গেছে, আসামিদের পরস্পর যোগসাজসে ১৯৯৬ সালে অন্যায়, অবৈধ ও প্রতারণার মাধ্যমে শেয়ার মার্কেটে ভ্যালু ম্যানুপোলেট করে কার্ভ মার্কেটে শেয়ার বেচাকেনা করে। যার বিপরীতে ২ কোটি ৮২ লাখ টাকা বিদেশি হিসাব খাতে চলে যায়। যা ১৯৬৯ সালের সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স লঙ্ঘন।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু.ও

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.