আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ অগাস্ট ২০১৫, মঙ্গলবার |

kidarkar

অকার্যকর মার্চেন্ট ব্যাংক বন্ধে পদক্ষেপ নিচ্ছে না বিএসইসি

merchant-bankশেয়ারবাজার রিপোর্ট: অকার্যকর মার্চেন্ট ব্যাংকগুলোর লাইসেন্স স্থগিত করার ব্যাপারে পদক্ষেপ নিচ্ছে না নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মাঝে একবার এ ধরনের প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার উদ্যোগ নেয়া হলেও, সে প্রক্রিয়াও হালে পানি পায়নি।

মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও ম্যানেজার বিধিমালা-১৯৯৬ এর মার্চেন্ট ব্যাংকের নিবন্ধন সার্টিফিকেটের শর্তাবলী ১১ (ক) ধারা অনুযায়ি, ‘ইস্যু ম্যানেজার, পোর্টফোলিও ম্যানেজার, মার্চেন্ট ব্যাংকার তাহাদের জন্য প্রযোজ্য নিম্নোক্ত কার্য অবশ্যই সম্পাদন করিবে, যথাঃ- (ক) ইস্যু ম্যানেজার কর্তৃক ধারাবাহিক পূর্ণ দুইটি ইংরেজী পঞ্জিকা বৎসরে (যাহা ১ জানুয়ারি ২০১০ হইতে গণনা করা হইবে) পুঁজিবাজারে আনয়নের জন্য ন্যূনতম ১ (এক)টি পাবলিক ইস্যুর দালিলিক (ডকুমেন্টেড) প্রস্তাব কমিশনে দাখিল করা ’

বর্তমানে দেশে লাইসেন্সপ্রাপ্ত ৫২ টি পূর্নাঙ্গ মার্চেন্ট ব্যাংকের অধিকাংশই দীর্ঘদিন ধরে কোনো ইস্যু বিএসইসি’তে দাখিল করতে পারেনি। ফলে এ আইনের অধীনে তাদের নিবন্ধন বাতিল হয়ে যাবার কথা। কিন্তু এ ব্যাপারে বিএসইসি’র কোনো কার্যকর পদক্ষেপ এখন পর্যন্ত নজরে আসেনি।

তথ্যানুসন্ধানে জানা যায়, অযোগ্য কোম্পানিগুলোর নিবন্ধন বাতিল করার জন্য মাঝে একবার উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু পারিপার্শ্বিক পরিস্থিতি এবং প্রভাবশালী মহলের চাপে সে উদ্যোগ আর বাস্তবায়ন করা সম্ভব হয়নি। অনেক ক্ষেত্রে বিএসইসি’তে দাখিল করা তথ্য ও ঠিকানাতেও মিথ্যা-বানোয়াট তথ্য দেয়ার প্রমাণ পেয়েছে বিএসইসি। এমনকি অস্তিত্ব সংকটে থাকা বেশকিছু মার্চেন্ট ব্যাংক নিয়ন্ত্রক সংস্থাকে না জানিয়েই লাইসেন্স বিক্রি করে দিয়েছে। বিএসইসি’র একটি ‍নির্ভরযোগ্য সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

এসব বিষয়ে জানতে চাওয়া হলে এবিসইসি’র মুখপাত্র মো: সাইফুর রহমান বলেন, ‘কমিশনের দায়িত্ব অনেক কিন্তু সে তুলনায় লোকবল কম। তাই কমিশন চাইলেই সবসময় ব্যবস্থা গ্রহণ করতে পারে না। এত প্রতিবন্ধকতার মধ্যেও আমরা চেষ্টা করছি মার্চেন্ট ব্যাংকগুলোর এমন অচলাবস্থা কিভাবে কাটিয়ে ওঠা যায়। এ ব্যাপারে বিএসইসি নজর রাখছে।’

একাধিক মার্চেন্ট ব্যাংকারের সাথে এ ব্যাপারে কথা বললে এ সমস্যার কথা স্বীকার করে তারা বলেন, বাজারে তালিকাভুক্ত হবার ব্যাপারে ইস্যুয়ার কোম্পানিগুলোর আগ্রহ কম। আর একারনেই অনেক মার্চেন্ট ব্যাংকাররা কাজ করার মত ইস্যু পাচ্ছে না।

শেয়ারবাজারনিউজ/ওহসি/আহাতু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.