আজ: বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩ইং, ৯ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে শাবান, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ ফেব্রুয়ারী ২০২৩, বৃহস্পতিবার |


kidarkar

ব্যাংক নোট থেকে রানি এলিজাবেথের ছবি সরাচ্ছে অস্ট্রেলিয়া


আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক ক্ষেত্রে একাধিক পরিবর্তনের সূত্রপাত করেছে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু। এর মধ্যে অন্যতম অস্ট্রেলিয়া, কানাডা এবং নিউজিল্যান্ডসহ প্রায় ৩০টি দেশের মুদ্রার নকশায় পরিবর্তন। এরইমধ্যে অস্ট্রেলিয়া নিজেদের ৫ ডলারের ব্যাংক নোট থেকে রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি সরানোর সিদ্ধান্ত নিয়েছে। রানির ছবির পরিবর্তে আদিবাসী সংস্কৃতির ইতিহাস তুলে ধরবে দেশটি।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ফেডারেল সরকারের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংক। তবে রানির ছবি সরানো হলেও ৫ ডলারের নোটে অস্ট্রেলিয়ার সংসদের ছবি থাকবে।

১৯৬৫ সালের মুদ্রা আইন অনুযায়ী অস্ট্রেলিয়ান মুদ্রায় বর্তমান রাজার প্রতিকৃতি থাকতে হবে। এটি অনেক কমনওয়েলথ দেশের প্রথা। ১৯৩৫ সাল থেকে ৩০টিরও বেশি দেশের মুদ্রায় রানির প্রতিকৃতি ব্যবহার করা হচ্ছে। ১৯৬৬ সাল থেকে ১৫ বিলিয়নেরও বেশি অস্ট্রেলিয়ান মুদ্রা তৈরি করা হয়েছে, যার সবকটিতেই রানির ছবি রয়েছে।

এদিকে, অস্ট্রেলিয়ানরা রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি সংবলিত ৫ ডলারের ব্যাংক নোট ব্যবহার চালিয়ে যেতে পারবেন বলে এর আগেই নিশ্চিত করেছেন দেশটির একজন মুখপাত্র।

অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংকের সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা প্রিন্টিং অস্ট্রেলিয়া দ্বারা মুদ্রিত এসব নোট। ১৩টি উৎপাদন প্রক্রিয়ার মধ্য দিয়ে বাজারে আসে এগুলো। দেশটির কয়েন তৈরি করে রয়্যাল অস্ট্রেলিয়ান মিন্ট।

রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি ৩০টিরও বেশি দেশের মুদ্রায় ব্যবহার করা হয়েছে। প্রথমটি ১৯৩৫ সালে কানাডার ২০ ডলারের নোটে ব্যবহার করা হয়েছিল। যখন তার বয়স ছিল মাত্র ৯ বছর।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.