আজ: মঙ্গলবার, ২৮ মে ২০২৪ইং, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ ফেব্রুয়ারী ২০২৩, শনিবার |

kidarkar

ইডিইউর প্লেসমেন্ট ডে থেকে চাকরি হচ্ছে দু’শতাধিক, পর্দা নামলো দুদিনব্যাপী আয়োজনের

নিজস্ব প্রতিবেদক: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে আয়োজিত প্লেসমেন্ট ডে’তে অংশ নেওয়া ৪০ চাকরিদাতা প্রতিষ্ঠানে সিভি জমা পড়ছে সাড়ে চার হাজার। এদের মধ্যে চৌদ্দটি প্রতিষ্ঠান স্পট ইন্টারভিউ ও লিখিত পরীক্ষা নিয়েছে প্রায় সাত’শ চাকরিপ্রত্যাশীর। এসব প্রতিষ্ঠানের সাথে কথা বলে জানা গেছে, প্রায় দু’শতাধিক চাকরি হতে যাচ্ছে দু’দিনের এ চাকরিমেলায়।

আজ ৪ ফেব্রুয়ারি শনিবার সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামলো চাকরিদাতা ও প্রত্যাশীদের এ মিলনমেলার। যুক্তরাজ্যের বেনগর ইউনিভার্সিটি ও এএইচজেড এসোসিয়েটস লিমিটেডের সহযোগিতায় আয়োজিত এ চাকরিমেলা ৩ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ১০টা থেকে শুরু হয়। চট্টগ্রামে বসবাসরত তরুণদের ক্যারিয়ার গঠনে সহায়তা করার লক্ষ্যে চাকরিপ্রত্যাশী ও চাকরিদাতাদের এ মিলনমেলার আয়োজন করা হয়েছে। ইডিইউর শিক্ষার্থীরা ছাড়াও এতে চট্টগ্রামের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও চাকরীপ্রত্যাশীরা অংশ নিয়েছে।

এ আয়োজনের সহযোগী প্রতিষ্ঠান ছিলো প্রথম আলো, বিএসআরএম, এলিট পেইন্ট, গ্রুপ নটিকা, টিসিএল গ্লোবাল; ট্রান্সপোর্টেশন পার্টনার হিসেবে যাত্রী; জেনারেল পার্টনার ইউনিভার্সিটি অব পোর্টসমাউথ; ব্রোঞ্জ পার্টনার ট্যালেন্ট ম্যানেজমেন্ট; মিডিয়া পার্টনার দ্য বিজনেস স্টান্ডার্ড, বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকম, চ্যানেল ২৪ ও সময়টিভি; ফুড পার্টনার ছিলো ক্যাফে মিলানো ও লে বেকহাউজ।

এতে যোগদানকারী অন্যান্য প্রতিষ্ঠানগুলো হলো দারাজ, পিটুপি, সফট টেক ইনোভেশন, সবুজ গ্লোবাল এডুকেশন, ইউনিভার্সিটি অব দ্য ওয়েস্ট অব ইংল্যান্ড, কেনপার্ক এন্ড রিজেন্সি, সিপিডিএল, লিড বাংলাদেশ, ক্রিয়েটিভ আইটি, এভারকেয়ার হসপিটাল, কেএসআরএম, এমজিএইচ, টিচ ফর বাংলাদেশ, হাইডেলবার্গ সিমেন্ট, কনফিডেন্স সিমেন্ট, জিপিএইচ ইস্পাত, আইডিপি এডুকেশন, মমতা, গ্রামীণফোন, প্যাসিফিক জিন্স, রবি, র‌্যাংকস এফসি প্রপার্টিজ, এপিক হেলথকেয়ার, জাগো ফাউন্ডেশন, ম্যারিকো, ওয়ালটন ও গ্লোবাল হাইটস এন্ড মেলবোর্ন মেট্রোপলিটন কলেজ।

মেলায় প্রতিষ্ঠানগুলো তাদের বিভিন্ন পদে নিয়োগ দিতে সিভি গ্রহণ করেছে আগতদের থেকে। এছাড়া, দর্শনার্থীরা প্রতিষ্ঠানগুলোতে চাকরির ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য, সুযোগ-সুবিধাসমূহ এবং ইন্টার্নশিপের বিষয়েও জানতে পেরেছে।

এছাড়া, ক্যারিয়ার গঠনের বিভিন্ন দিক নিয়ে প্যানেল ডিসকাশনের আয়োজন করা হয়। এতে দেশের স্বনামধন্য ও প্রতিষ্ঠিত পেশাজীবীরা তরুণদের উন্নয়নে পরামর্শমূলক আলোচনা করছেন। বিখ্যাত স্ট্যান্ড-আপ কমেডিয়ান নাভিদ মাহবুবের সরস সঞ্চালনায় এতে আগত অতিথিরা বাংলাদেশের চাকরিবাজার ও কর্মপরিবেশ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

এর আগে, গতকাল ৩ ফেব্রুয়ারি সকাল ১০টায় এই প্লেসমেন্ট ডে’র উদ্বোধন করেন সাবেক মন্ত্রী ও ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। এ সময় তিনি বলেন, কেবল নামে নয়, কর্মগুণে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হয়ে উঠছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। বাংলাদেশে কর্মরত সকল বড় প্রতিষ্ঠানকে এক মঞ্চে এনে নিজেদের শিক্ষার্থীরা ছাড়াও চট্টগ্রামের সকল চাকরিপ্রত্যাশীদের সুযোগ করে দেওয়া এরই দৃষ্টান্ত। চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী ঘোষণাকালে আমার প্রস্তাবিত ১৭ দফার একটি ছিলো এ অঞ্চলে বিশ্বমানের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা। সে অভাব পূরণে সর্বতোভাবে সচেষ্ট ইডিইউ।

ইডিইউর উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বিএসআরএম এর ম্যানেজিং ডিরেক্টর আমির আলী হুসেইন ও জুনকস কনসাল্টিংয়ের সহপ্রতিষ্ঠাতা মতিউল ইসলাম নওশাদ।

প্রধান  বক্তা ছিলেন ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান। তিনি বলেন, প্রতিষ্ঠানের উন্নয়নে দক্ষ কর্মীর যেমন প্রয়োজন, পাশাপাশি ভালো মানুষ নির্বাচন করাটাও গুরুত্বপূর্ণ। ইডিইউতে নিয়োগের ক্ষেত্রে আমরা দক্ষতার চেয়েও মূল্যবোধসম্পন্ন ভালো মানুষ নির্বাচনকেই আমরা প্রাধান্য দিয়ে থাকি। কেননা, দক্ষতা উন্নত করা যায়, কিন্তু ভালো মানুষ গড়ে তোলা এর চেয়েও কঠিন। তিনি এসময় ইডিইউর এডমিন ও ফ্যাকাল্টি মেম্বারদের জন্য গ্র্যাচুইটি সুবিধা চালু ও ইংরেজি নববর্ষ উপলক্ষে বিশেষ ইনসেনটিভের ঘোষণা দিলে ব্যাপক করতালির রোল ওঠে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.