আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ অগাস্ট ২০১৫, মঙ্গলবার |

kidarkar

শেষ ভাগে চমক

indexশেয়ারবাজার রিপোর্ট: সকালের সোনালী রোদের হাঁসি যেমন দিনের আবহাওয়ার কথা বলে দিতে পারে না, তেমনি কোনো কিছুর পুরাটা না দেখে অনুমান করা যায় না। তবে কিছু কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রম হলেও শেয়ারবাজারে বিদ্যমান রয়েছে এ ধারা। তেমনি সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন শুরুর দিকে নিস্তেজ থাকলেও শেষ ভাগে লেগেছে চমক। এদিন সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে তিন দিনের টানা পতন শেষে উত্থানে বিরাজ করছে বাজার। মঙ্গলবার শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও শেষ ভাগে টানা বাড়ে সূচক। আজ সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে উভয় বাজারে কিছুটা কমেছে লেনদেন। প্রথম ভাগে বিক্রয় চাপ এবং শেষ ভাগে ক্রয় চাপের ফলেই এমনটা হয়েছে। আর শেয়ারবাজারে এ প্রক্রিয়া স্বাভাবিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

মঙ্গলবার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৪১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ১১৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫২৮ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৭৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৮২৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬১০ কোটি ৪৮ লাখ ১৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮১ কোটি ৯০ লাখ ৪৪ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১২৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির। যা টাকায় লেনদেন হয়েছে ৪৭ কোটি ৩৪ লাখ ৬৩ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯১৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছে ৬৮ কোটি ৪ লাখ ১৪ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ২০ কোটি ৬৯ লাখ ৫১ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.