আজ: বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ অগাস্ট ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

মার্জিনধারীদের তালিকা চেয়েছে বার্জার পেইন্টস

barger_paintsশেয়ারবাজার রিপোর্ট: ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে মার্জিন ঋণধারীদের তালিকা চেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে,  বার্জার পেইন্টস ব্রোকারেজ হাউজগুলোর কাছে মার্জিন ঋণধারীদের নাম, বিও হিসাবের তথ্য, ইটিএন এবং শেয়ারহোল্ডিং পজিশন নম্বর চেয়েছে। এছাড়া সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজগুলোকে লভ্যাংশ পাওয়ার জন্য বেনিফিসিয়ারি নাম (ডিপি) ব্যাংক হিসাবের নাম, নম্বর ও রাউটিং নম্বর জমা দিতে বলা হয়েছে। আর যে সকল বিনিয়োগকারীরা নগদ লভ্যাংশের যোগ্য অর্থাৎ রেকর্ড ডেটের দিন যাদের হাতে শেয়ার থাকবে শুধুমাত্র  তাদের তালিকা আগামী ২৩ আগস্টের মধ্যে পাঠাতে অনুরোধ করেছে কোম্পানিটি।

জানা যায়, বিনিয়োগকারীদের জন্য অন্তর্বর্তীকালীন ১০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে বার্জার পেইন্টস। ৩০ জুন ২০১৫ পর্যন্ত চলতি হিসাব বছরের অর্ধবর্ষের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ আগষ্ট।

এদিকে চলতি হিসাব বছরের অর্ধবার্ষিকে (জানুয়ারি-জুন ২০১৫) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩৪.৮২ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের সমন্বিত পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৩৫.১৫ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬৬.৮৬ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২৬.৯১ টাকা, এনওসিএফপিএস ছিল ৩৭.০৫ টাকা এবং ২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৫৪.০৪ টাকা।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৪৩তম কমিশন সভায় মার্জিন ঋণধারীদের লভ্যাংশ সরাসরি তাদের অ্যাকাউন্টে না পাঠানোর নির্দেশনা জারি করা হয়। নির্দেশনায় বলা হয়, ব্রোকারহাউজ থেকে ঋণ নিয়ে (মার্জিন) শেয়ার কিনেছেন এমন বিনিয়োগকারীরা সরাসরি তালিকাভুক্ত কোম্পানি বা মিউচ্যুয়াল ফান্ড ঘোষিত লভ্যাংশ পাবেন না। এ লভ্যাংশ জমা হবে ঋণদাতা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.