আজ: সোমবার, ১৫ জুলাই ২০২৪ইং, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ মার্চ ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

ভারতের তুলনায় দেশে বিদ্যুতের দাম এখনো কম : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রতিবেশী দেশ ভারতের তুলনায় দেশে বিদ্যুতের মূল্য এখনো কম বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের জবাবে ড. হাছান বলেন, বিদ্যুতের মূল্যস্ফীতি যুক্তরাজ্যে ১০০ শতাংশ অনেক আগেই ছাড়িয়েছে। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে কোনোটিতে ৫০, কোনোটিতে ৬০ শতাংশ, আবার অনেক দেশে ২০ শতাংশ মূল্যস্ফীতি ছাড়িয়ে গেছে আগেই। বেলজিয়ামে ৯৫ শতাংশ, জার্মানিতে ২১ শতাংশ বিদ্যুতের মূল্যস্ফীতি। সে তুলনায় আমাদের দেশে বিদ্যুতের মূল্যস্ফীতি অনেক কম।

বিভিন্ন দেশে বিদ্যুতের ইউনিট প্রাইস প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশে বিদ্যুতের ইউনিট প্রাইস ৭ টাকা ৩২ পয়সা, দিল্লিতে বাংলাদেশি টাকায় ১১ টাকা ১৫ পয়সা, মহারাষ্ট্রে ১১ টাকা ৩৩ পয়সা এবং পাঞ্জাবে ৮ টাকা ৬৩ পয়সা। যুক্তরাষ্ট্রে ১৮ টাকা ৩১ পয়সা, জার্মানিতে ৪১ টাকা ৯২ পয়সা, বেলজিয়ামে ৪৬ টাকা ৪৬ পয়সা, জাপানে ২৫ টাকা ৪৪ পয়সা। আমি জাপানসহ অন্য দেশের কথা বাদ দিলাম। ভারতের সঙ্গে তো আমরা তুলনা করতে পারি। সেই তুলনায় ইউনিট প্রাইস এখনো কম। অথচ এ তথ্যগুলো বিরোধীদল মানুষের সামনে আড়াল করে এবং মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালায়।

তিনি আরও জানান, বিশ্বের উন্নত দেশগুলোর তুলনায় আমাদের দেশের মূল্যস্ফীতি কম। আশেপাশের দেশের তুলনায়ও আমাদের দেশের মূল্যস্ফীতি কম। পৃথিবীতে মূল্যস্ফীতি ঘটেছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবরা পৃথিবীর মানচিত্র আড়াল করে, শুধু বাংলাদেশের মূল্যস্ফীতি নিয়ে কথা বলেন। আমি আশা করব, মানুষকে বিভ্রান্ত করার এ ধরনের বক্তব্য তারা রাখবেন না।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.