আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ মার্চ ২০২৩, শনিবার |

kidarkar

বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে ৮৮৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : তিন কর্মদিবস দরপতন আর দুই কর্মদিবস উত্থানের মধ্য দিয়ে আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। পাশাপাশি দাম কমার পরিবর্তে লেনদেন হওয়া কোম্পানির দাম বেড়েছে।এতে বিনিয়োগকারীদের বাজার মূলধন (পুঁজি) বেড়েছে ৮৮৮ কোটি ৫১ লাখ ৬ হাজার ৪২৪ টাকা। এর আগের দুই সপ্তাহে মূলধন কমেছিল ৪ হাজার ৮২২ কোটি টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৭৯৩ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ২৮২ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯২ কোটি ৫১ লাখ ২০ হাজার ৩০৫ টাকা। অর্থাৎ ৭০১ কোটি ৪২ লাখ ২১ হাজার ৯৭৭ টাকা লেনদেন বেড়েছে, শতাংশের হিসেবে ৬৪ দশমিক ২০ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৭ পয়েন্টে এবং ২ হাজার ২১৬ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৫৬টির , কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২০৫টির শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে,চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থায় লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ৫২ পয়েন্ট কমে ১৮ হাজার ২৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৩০ লাখ ৮২ হাজার ৮১৩ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৩কোটি ৩৫ লাখ টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে ৯৬টির আর অপরিবর্তিত রয়েছে ১০৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১২টির, কমেছিল ৯৪টির আর অপরিবর্তিত ছিল ১০১টি কোম্পানির শেয়ার।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.