আজ: শনিবার, ১৩ জুলাই ২০২৪ইং, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ মার্চ ২০২৩, রবিবার |

kidarkar

ব্রাজিল দল থেকে বাদ পড়লেন নেইমারসহ ১৫ জন

স্পোর্টস ডেস্ক : গেল ডিসেম্বরে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার পর মরক্কোর বিপক্ষে প্রথম মাঠে নামছে ব্রাজিল। এর মধ্য দিয়ে ২০২৬ বিশ্বকাপের চক্রও শুরু হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। তবে মরক্কোর বিপক্ষে ঘোষিত ২৩ সদস্যের স্কোয়াডে রীতিমতো ‘বিপ্লব’ই ঘটিয়ে ফেলেছেন ব্রাজিলের অন্তবর্তীকালীন কোচ র‌্যামন মেনেজেস। যেখানে বিশ্বকাপে ব্রাজিল দলে থাকা ১৫ খেলোয়াড়ের জায়গা হয়নি।

অবশ্য দলের প্রাণভোমরা নেইমারের বাদ পড়ার বিষয়টি অবশ্য আলাদা। দুই সপ্তাহ আগে অ্যাঙ্কেলের চোটে পড়েছেন। ব্রাজিল জাতীয় দলের চিকিৎসক রদ্রিগো লাসমার সংবাদ সম্মেলনে জানিয়েছেন, মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার জন্য উপযুক্ত ফিটনেস নেই নেইমারের। এছাড়া তার ক্লাব পিএসজি আগেই জানিয়েছে, চ্যাম্পিয়ন্স লিগে আগামী সপ্তাহে বায়ার্ন মিউনিখের বিপক্ষে শেষ ষোলো ফিরতি লেগেও ব্রাজিলিয়ান তারকাকে পাওয়া যাবে না।

বিশ্বকাপে ব্যর্থতার পর পদত্যাগ করেন নেইমারদের গুরু তিতে। এরপর থেকে দেশ ও বাইরের কোচ টানতে অনেকের দ্বারেই ঘুরেছে সেলেসাওদের ফুটবল ফেডারেশন। যদিও দীর্ঘদিন পর তারা প্রথা ভেঙে দেশের বাইরের কোচ নিয়োগের দিকে ঝুঁকছে। তবে আড়াই মাসেও কোচের সন্ধান না পাওয়ায় দেশীয় কোচ র‌্যামন মেনেজেসকে অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেওয়া হয়।

তার অধীনে প্রীতি ম্যাচের জন্য নতুন এই দল ঘোষণা করা হয়েছে। এতে নতুন ৯ ফুটবলারকে স্কোয়াডে রেখেছেন মেনেজেস। বিশ্বকাপ দল থাকা তারকাদের মধ্যে বাদ পড়েছেন বর্তমানে ক্লাবের ম্যাচে ফর্মে থাকা বার্সেলোনার রাপিনহা, আর্সেনালের মার্টিনেল্লি, ব্রুনো গুইমারেসরা। এছাড়াও দীর্ঘদিন ধরে জাতীয় দলের গোলকিপিংয়ে প্রধান চয়েজ অ্যালিসন বেকার, ডিফেন্ডার সিলভা ও মিডফিল্ডার ফ্রেডকেও বাইরে রাখা হয়েছে। একইসঙ্গে অন্যান্য কোচদের সময়ে বাতিলের খাতায় পড়ে যাওয়া কয়েকজনকেও দীর্ঘ সময় পর দলে ফিরিয়েছেন নতুন এই অস্থায়ী কোচ। তবে থিয়াগো সিলভা, গ্যাব্রিয়েল জেসুসদের ক্ষেত্রে চোট দলে না থাকায় বড় ভূমিকা রেখেছে।

দলে যে ৯ জন নতুন মুখ ডেকেছেন মেনেজেস, তাদের মধ্যে পাঁচজনই তাঁর অধীনে ব্রাজিলের অনূর্ধ্ব–২০ দলে ছিলেন। কলম্বিয়ায় অনুষ্ঠিত এ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার পথে একটি ম্যাচও হারেননি মেনেজেস।

আতলেতিকো পারানায়েনেসের হয়ে আলো ছড়ানো ১৮ বছর বয়সী ফরোয়ার্ড ভিতর রকিকে ডেকেছেন। ব্রাজিলিয়ান ফুটবলে ‘বিষ্ময় বালক’ আসার ধারায় রকি হতে পারেন নতুন সংযোজন। ব্রাজিলের ঘরোয়া ফুটবলে এরই মধ্যে তাকে ‘নতুন রোনালদো’ বলা হচ্ছে। মেনেজেসের অধীনে গত মাসে শেষ হওয়া দক্ষিণ আমেরিকার অনূর্ধ্ব–২০ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার পথে সর্বোচ্চ ৬ গোল করেন রকি।

দল ঘোষণার পরে মেনেজেস বলেন, ‘আমরা এমন একটা দলের বিপক্ষে খেলতে নামছি, যারা সব দিক থেকে তৈরি। ফলে আমাদের সামনে বড় পরীক্ষা। যারা বিশ্বকাপের দলে ছিল তারা প্রত্যেকে এই দলে সুযোগ পেতে পারত। কিন্তু আপাতত আমি নতুনদের দেখে নিতে চাইছি। যারা ক্লাবের হয়ে ভাল ফর্মে রয়েছে, গুরুত্বপূর্ণ লিগগুলোতে খেলছে, তাদের এখন দেখে নিতে চাই।’

আগামী ২৫ মার্চ মরক্কোর সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। ব্রাজিলের মতোই বিশ্বকাপের পর মরক্কোরও এটিই প্রথম ম্যাচ। আফ্রিকার প্রথম দল হিসেবে মরক্কো বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ইতিহাস তৈরি করে। শেষ চারে তারা ০-২ ব্যবধানে হেরে যায় ফ্রান্সের কাছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.