আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ মার্চ ২০২৩, সোমবার |

kidarkar

উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবেলায় স্বল্পোন্নত দেশগুলোকে সহায়তার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : স্বল্পোন্নত দেশগুলোকে উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

কাতারের দোহায় অনুষ্ঠিত এলডিসি গ্রুপের শীর্ষ সম্মেলনে দেওয়া বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান। সোমবার (৬ মার্চ) এক বার্তায় এ তথ্য জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

মোমেন তার বক্তব্যে দক্ষিণ-দক্ষিণ এবং ত্রিদেশীয় সহযোগিতার মাধ্যমে অন্যান্য স্বল্পোন্নত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতা ও বাংলাদেশের প্রস্তুতির কথাও তুলে ধরেন। তিনি জাতিসংঘের প্রোগ্রাম ও বিশেষায়িত সংস্থাগুলোর কাছ থেকে কাস্টমাইজড সহায়তাসহ স্বল্পোন্নত দেশগুলোকে তাদের অর্থনীতি এবং রপ্তানিকে বৈচিত্র্যময় করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

মোমেন স্বল্পোন্নত দেশগুলোকে স্নাতক হওয়ার পরেও নির্দিষ্ট সময়ের জন্য অগ্রাধিকারমূলক বাণিজ্যে প্রবেশাধিকার অব্যাহত রাখার আহ্বান জানান। তিনি স্বল্পোন্নত দেশগুলোর জন্য ডব্লিউটিও’র পরিষেবা মওকুফ, বিশেষ করে আইটি সক্ষম পরিষেবাগুলোর ক্ষেত্রে সহযোগিতার আহ্বান জানান।

ড. মোমেন এলডিসিতে অবকাঠামো উন্নয়ন ও ডিজিটাল রূপান্তরে কার্যকর বিনিয়োগের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি স্বল্পোন্নত দেশগুলোর মানবিক পুঁজি বাড়াতে শিক্ষা, দক্ষতা ও প্রযুক্তিতে বিনিয়োগের জন্য কার্যকর আন্তর্জাতিক সহায়তার ওপর জোর দেন।

তিনি এলডিসি অর্থনীতির জন্য রেমিট্যান্সের গুরুত্বের ওপর জোর দেন এবং রেমিট্যান্সের জন্য লেনদেনের খরচ কমানোর জন্য গন্তব্য দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.