আজ: রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ মার্চ ২০২৩, সোমবার |

kidarkar

ধীরেন্দ্রনাথ দত্ত পদক পেলেন জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা আবদুর রাজ্জাক

নিজস্ব প্রতিবেদক : সমাজসেবায় অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ‘নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী ও ভাষাসৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত পদক’ পেলেন জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রাজ্জাক।

সম্প্রতি সামাজিক-সাংস্কৃতিক সংগঠন উষসী পরিষদ, ঢাকা’র ৪২ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে মো. আবদুর রাজ্জাকের হাতে এ পদক তুলে দেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক। রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত অনুষ্ঠানে মো. আবদুর রাজ্জাক ছাড়াও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি ও জাতীয় অধ্যাপক ডা. একে আজাদ খানসহ মোট নয়জনকে এই পদক দেয়া হয়।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রায় দুই যুগ ধরে কাজ করে যাচ্ছে ওষুধ ও চিকিৎসাসরঞ্জাম উৎপাদন খাতের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান জেএমআই গ্রুপ। আর এই গ্রুপের কর্ণধার হিসেবে সামনে থেকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক। ১৯৯৯ সালে মাত্র ৫০ জন কর্মী নিয়ে তিন ধরণের পণ্য উৎপাদন দিয়ে ব্যবসা শুরু করা, জেএমআই গ্রুপে বর্তমানে মোট কর্মী সংখ্যা সাড়ে আট হাজার ছাড়িয়েছে। জেএমআই গ্রুপের অধীনে ওষুধ ও চিকিত্সা সরঞ্জাম উৎপাদন, বিপণন, স্বাস্থ্যসেবা, আবাসন, মুদ্রণ, শিল্পজাত গ্যাস, এলপিজি, এলপিজি সিলিন্ডার ও অটো ট্যাংক তৈরিসহ নানা খাতে মোট ৪২টি শিল্প-প্রতিষ্ঠান রয়েছে। ২৪ বছরের দীর্ঘ যাত্রায় জেএমআই গ্রুপের এসব প্রতিষ্ঠানে বিনিয়োগ পেরিয়েছে পাঁচ হাজার কোটি টাকা। এর মধ্যে প্রায় এক হাজার কোটি টাকা জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, তুরস্ক ও চীন থেকে এসেছে সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআই) হিসেবে।

এসময় আরও জানানো হয়, জেএমআইয়ের বিভিন্ন শিল্প-কারখানায় ৪০০ টিরও বেশি ধরণের চিকিৎসা সরঞ্জাম এবং স্বাস্থ্যসেবা পণ্য উত্পাদন হচ্ছে, যার মধ্যে অন্তত ৫০ টিই বাংলাদেশে প্রথমবারের মতো প্রস্তুতকৃত। জেএমআই গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্য নিয়মিত রপ্তানি হচ্ছে এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য, দক্ষিণ আমেরিকা এবং আফ্রিকাসহ বিশ্বের ৪০ টিরও বেশি দেশে। এসব বিষয় বিবেচনায় নিয়ে উষসী পরিষদ, ঢাকা জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রাজ্জাককে সম্মানিত করতে ‘নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী ও ভাষাসৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত পদক’ দেয়ার সিদ্ধান্ত নেয়।

পুরস্কার গ্রহণের পর দেয়া বক্তব্যে জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক বলেন, ‘দেশ ও মানুষের কল্যাণে অবিচল থেকে ব্যবসা সম্প্রসারণ করে যাচ্ছে জেএমআই গ্রুপ। করোনাকালে আমাদের কোনো কারখানা একদিনের জন্যও বন্ধ হয়নি। জীবনের ঝুঁকি নিয়ে জেএমআই গ্রুপের কর্মীরা দেশের মানুষের জন্য ওষুধ ও অন্যান্য সুরক্ষাসামগ্রী প্রস্তুত করেছে। সামনের দিনেও এ ধারা অব্যাহত থাকবে। আজকে আমাকে এখানে সম্মানিত করায় আমি আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.