আজ: শনিবার, ০২ মার্চ ২০২৪ইং, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ মার্চ ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

ইউক্রেনজুড়ে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলার জোর দিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আবারও নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (৯ মার্চ) ওডেসা এবং খারকিভের জরুরি অবকাঠামো লক্ষ্য করে এ হামলা চালিয়েছে তারা। এছাড়া রাজধানী কিয়েভেও বিস্ফোরণের বিকট শব্দ শোনা গেছে বলে জানিয়েছে ইউক্রেনের সংবাদমাধ্যম দ্য কিয়েভ ইনডিপেনডেন্ট।

ওডেসা অঞ্চলের গভর্নর মাকসেম মার্চেঙ্কো বলেছেন, রুশ বাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্র একটি বিদ্যুৎ কেন্দ্রে আঘাত হেনেছে। এতে করে ওই অঞ্চল বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কিন্তু এ ঘটনায় কেউ হতাহত হননি।

টেলিগ্রামে এ ব্যাপারে গভর্নর মার্চেঙ্কো বলেছেন, ‘বড় হামলার ক্ষেপণাস্ত্র একটি বিদ্যুৎ কেন্দ্র ও আবাসিক ভবনে আঘাত হেনেছে।’ তবে তিনি জানিয়েছেন, বিমানবিধ্বংসী ইউনিট কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। কিন্তু সামনে আরও হামলা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

খারকিভের গভর্নর ওলেহ সায়নেহুবোভ জানিয়েছেন, এ অঞ্চলে ১৫টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া।

এছাড়া দিনিপ্রোর প্রাণকেন্দ্র এবং যুদ্ধের সম্মুখভাগ থেকে কয়েকশ কিলোমিটার দূরের লুৎস্ক এব লিভনে শহরেও হামলা চালিয়েছে রুশ বাহিনী।

বৃহস্পতিবার ইউক্রেনের স্থানীয় সময় রাত ৩টায় একটি টুইট করেন বিবিসির সাংবাদিক মায়োস্লাভা পেৎসা। তিনি জানান, ভোরের আলো ফোটার আগেই হামলার সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে। রুশ সেনাদের প্রতি নিজের ক্ষোভ ঝেড়ে এ সাংবাদিক টুইটে লিখেছেন, ‘ইউক্রেনে এখন রাত ৩টা বাজে। আজ রাতে রাশিয়ানরা ইউক্রেনীয়দের শান্তিতে ঘুমাতে দেবে না। ইউক্রেনের প্রায় সব দিকে অসংখ্য ড্রোন এবং রকেট ছোড়া হয়েছে। সবাই কী আজ সকালে জেগে ওঠবে? গত এক বছর ধরে বেসামরিকরা এ আতঙ্কের মধ্যে বসবাস করছে।’

সূত্র: বিবিসি, দ্য গার্ডিয়ান

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.