আজ: রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৪ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ মার্চ ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

ঢাকা ব্যাংকের ঋণ খেলাপির তালিকায় ঢাকা ডাইংয়ের চেয়ারম্যান, এমডি

নিজস্ব প্রতিবেদক : দেশের অন্যতম পুরনো টেক্সটাইল মিলার দ্য ঢাকা ডাইং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ঢাকা ব্যাংকের কাছে প্রায় ৭.৫ কোটি টাকার ঋণ খেলাপি হয়েছেন।
ঋণ পুনরুদ্ধারের জন্য সম্প্রতি ঢাকা ব্যাংক তালিকাভুক্ত এ কোম্পানির চেয়ারম্যান গিয়াসউদ্দিন কাদের চৌধুরী ও ব্যবস্থাপনা পরিচালক সমীর কাদের চৌধুরীর মালিকানাধীন সম্পদ বিক্রির জন্য নিলাম আহ্বান করেছে।
ঢাকা ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সুদ-আসলে মূলত কিউসি কর্পোরেশনের কাছে ব্যাংকের পাওয়া প্রায় সাড়ে ৭ কোটি টাকা। বর্তমানে খেলাপি হয়ে যাওয়া এ ঋণ আদায়ে নিলাম ডাকা করা হয়েছে।
আর কোম্পানি ঋণ খেলাপি হয়ে যাওয়ায় আইন অনুযায়ী এর মালিকেরাও ঋণ খেলাপি হয়েছেন বলে উল্লেখ করেন ওই কর্মকর্তা।
এদিকে, ঢাকা ডাইং নিজেও ২০১৪ সাল থেকে তিন ব্যাংকের মোট ১২৫ কোটি টাকা ঋণ পরিশোধ করছে না। স্বল্প ও দীর্ঘ মেয়াদে নেওয়া ঋণগুলো ব্যাংক ব্লক করে রেখেছে।
এই তিন ব্যাংকের মধ্যে অগ্রণী ব্যাংকের পাওনা ৭৭ কোটি টাকা, সোনালী ব্যাংকের ৪২ কোটি টাকা এবং ডাচ-বাংলা ব্যাংকের পাওনা ৬ কোটি টাকা।
কোম্পানির ২০২১-২২ হিসাব বছরের আর্থিক প্রতিবেদনে অডিটর জানায়, বর্তমানে কোম্পানিটি বেশিরভাগ পণ্য স্থানীয় বাজারে নগদে বিক্রি করছে। খেলাপি ঋণের কারণে এলসি করতে না পারায় রপ্তানি করতে পারছে না। পাশাপাশি ব্যাংক ঋণ পরিশোধে অক্ষমতার কারণে কোম্পানির ব্যবসা টিকে থাকা নিয়েও রয়েছে সংশয়।
সমীর কাদের চৌধুরীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও তার ফোন বন্ধ পাওয়া যায়।
যদিও ঢাকা ডাইং ২০১৫ পর্যন্ত নিয়মিত ডিভিডেন্ড বা লভ্যাংশ দিয়েছে। মাঝে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত লোকসানের কারণে ডিভিডেন্ড দেয়নি। তবে, ২০২০ সাল থেকে আবারও নিয়মিত ডিভিডেন্ড দিচ্ছে কোম্পানি।
গত বছরের আগস্ট থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানির শেয়ারের দর ৪৪ শতাংশ কমেছে। মঙ্গলবার (৭ মার্চ) ট্রেডিং সেশন শেষে এর শেয়ার প্রতি দর দাঁড়ায় ১৩.২০ টাকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.