আজ: শনিবার, ২৭ জুলাই ২০২৪ইং, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ মার্চ ২০২৩, রবিবার |

kidarkar

পুঁজিবাজারে ৫ কোম্পানিতে বেড়েছে বিদেশি বিনিয়োগ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানির শেয়ারে বিনিয়োগ বাড়িয়েছে বিদেশিরা। কোম্পানিগুলো হলো- অ্যাসোসিয়েট অক্সিজেন,অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সিলভা ফার্মা, ন্যাশনাল ব্যাংক এবং প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।

এই পাঁচ কোম্পানির মধ্যে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ বেড়েছে। বিদেশি বিনিয়োগ বাড়ার দ্বিতীয় অবস্থানে ছিল সিলভা ফার্মাসিটিক্যালস লিমিটেড, তৃতীয় অবস্থানে অ্যাসোসিয়েট অক্সিজেন লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ: ৩১ জানুয়ারি কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগ ছিল ২১.১১ শতাংশ। ২৮ ফেব্রুয়ারি কোম্পানিটির বিদেশি বিনিয়োগ ১.৬৬ শতাংশ বেড়ে অবস্থান করছে ২২.৭৯ শতাংশে।

অন্যদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এ কোম্পানির শেয়ার বেচে দিচ্ছে। চলতি বছরের জানুয়ারিতে এ কোম্পানির ২৩ দশমিক ৫৬ শতাংশ শেয়ার ছিল প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে। আর ফেব্রুয়ারিতে তা কমে দাঁড়িয়েছে ২১ দশমিক ৬৩ শতাংশে।

সিলভা ফার্মা: ৩১ জানুয়ারি কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগ ছিল ০.০১ শতাংশ। ২৮ ফেব্রুয়ারি কোম্পানিটির বিদেশি বিনিয়োগ ০.২২ শতাংশ বেড়ে অবস্থান করছে ০.২৩ শতাংশে।

অ্যাসোসিয়েট অক্সিজেন: ৩১ জানুয়ারি কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগ ছিল ০.২৫ শতাংশ। ২৮ ফেব্রুয়ারি কোম্পানিটির বিদেশি বিনিয়োগ ০.১৮ শতাংশ বেড়ে অবস্থান করছে ০.৪৩ শতাংশে।

একই সঙ্গে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও এ শেয়ারে ঝোঁকেছেন। ৩১ জানুয়ারি ২৪ দশমিক ৫৬ শতাংশ শেয়ার ছিল প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে। আর ২৮ ফেবুয়ারি তা বেড়ে দাঁড়ায় ২৪ দশমিক ৬৫ শতাংশে।

ন্যাশনাল ব্যাংক: ৩১ জানুয়ারি কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগ ছিল ০.৭৬ শতাংশ। ২৮ ফেব্রুয়ারি ন্যাশনাল ব্যাংকে বিদেশি বিনিয়োগ ০.১৫ শতাংশ বেড়ে অবস্থান করছে ০.৯১ শতাংশে।

তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ারটি বেচে দিচ্ছে। ৩১ জানুয়ারি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার ছিল ২৮ দশমিক ৩৪ শতাংশ। আর ২৮ ফেব্রুয়ারি তা কমে দাঁড়ায় ২৮ দশমিক ৩২ শতাংশ।

প্যারামাউন্ট টেক্সটাইল: ৩১ জানুয়ারি কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগ ছিল ৪.২২ শতাংশ। ২৮ ফেব্রুয়ারি প্যারামাউন্ট টেক্সটাইলে বিদেশি বিনিয়োগ ০.১০ শতাংশ বেড়ে অবস্থান করছে ৪.৩২ শতাংশে।

একই সঙ্গে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও ঝোঁকেছে শেয়ারটিতে। ৩১ জানুয়ারি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার ছিল ৯ দশমিক ৪৪ শতাংশ। আর ২৮ ফেব্রুয়ারি তা বেড়ে দাঁড়ায় ৯ দশমিক ৪৫ শতাংশে।

 

শেয়ারবাজার নিউজ/ খালিদ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.