আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ মার্চ ২০২৩, রবিবার |

kidarkar

দেউলিয়ার ঝুঁকিতে আরও ব্যাংক, বিশেষ তহবিল গঠনের উদ্যোগ

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশে এত বড় একটি ব্যাংকের পতন যা নিয়ে পৃথিবীজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে।

একই শঙ্কায় রয়েছে দেশটির আরও কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। তবে সেগুলোর চূড়ান্ত পতন ঠেকাতে সতর্ক মার্কিন কর্তৃপক্ষ। এর জন্য প্রয়োজনে বিশেষ তহবিল গঠনের চিন্তা করছে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটি।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের খবর অনুসারে, যুক্তরাষ্ট্রের ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) এবং ফেডারেল রিজার্ভ এমন একটি তহবিল গঠনে জোর দিচ্ছে, যা দিয়ে সমস্যায় পড়তে পারে এমন ব্যাংকগুলোকে আরও সাহায্য করা যাবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, নিয়ন্ত্রকরা ব্যাংকিং কর্মকর্তাদের সঙ্গে নতুন বিশেষ ব্যবস্থা নিয়ে আলোচনা করেছেন। আশা করা হচ্ছে, এই বিশেষ ব্যবস্থা আমানতকারীদের আশ্বস্ত করবে এবং যেকোনো আতঙ্ক ছড়িয়ে পড়া আটকাতে সহায়তা করবে।

এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি ফেডারেল রিজার্ভের প্রতিনিধিরা। এফডিআইসির প্রতিনিধিরাও মন্তব্যের অনুরোধে সাড়া দেননি। সতর্কতামূলক ব্যবস্থা সম্পর্কে আলোচনাটি গোপনীয় হওয়ায় সূত্রের নামপরিচয় প্রকাশ করা হয়নি।

খবরে বলা হয়েছে, ভেঞ্চার ক্যাপিটাল এবং স্টার্টআপ কমিউনিটির ওপর নির্ভরশীল ছোট ব্যাংকগুলোর আর্থিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে মার্কিন কর্তৃপক্ষের সতর্কতামূলক পরিকল্পনার অংশ এই নতুন বিশেষ ব্যবস্থা।

তাছাড়া, পৃথকভাবে গত শনিবার (১১ মার্চ) ফার্স্ট রিপাবলিক ব্যাংকসহ একাধিক ছোট ও মাঝারি ঋণদাতার আর্থিক পরিস্থিতি সম্পর্কে প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের জিজ্ঞাসা করেছে এফডিআইসি। তবে সেই আলোচনাগুলোও গোপনীয় হওয়ায় নামপ্রকাশে রাজি হয়নি সূত্রগুলো।

গত বুধবার কিছু শেয়ার বিক্রির মাধ্যমে তহবিল সংগ্রহের ঘোষণা দেয় সিলিকন ভ্যালি ব্যাংক কর্তৃপক্ষ। কিন্তু সেই ঘোষণাই কাল হয়ে দাঁড়ায় তাদের জন্য। আতঙ্ক ছড়িয়ে পড়ায় বিনিয়োগকারীরা ব্যাপকহারে জামানত তুলে নেয়, কমে যায় শেয়ারের দরও। আর তাতেই মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে ‍পুরোপুরি দেউলিয়া হয়ে যায় ঐতিহ্যবাহী ব্যাংকটি। অথচ গত বছরও তাদের আর্থিকমূল্য ছিল চার হাজার কোটি ডলারের বেশি।

অবশেষে গত শুক্রবার সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ করে দিয়ে তাদের সব আমানতের দায় নিজেদের হাতে তুলে নেয় যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা।

এর পরপরই আরও কিছু স্থানীয় ঋণদাতা প্রতিষ্ঠানের শেয়ারে ব্যাপক দরপতন হয়। তার জেরে আতঙ্ক ছড়িয়ে পড়া ঠেকাতে নিজেদের আর্থিক স্থিতিশীলতার বিষয়ে আশ্বস্ত করতে বিবৃতি দিতে বাধ্য হয় প্রতিষ্ঠানগুলো।

গত শুক্রবার সান ফ্রান্সিসকো-ভিত্তিক ফার্স্ট রিপাবলিক ব্যাংকের শেয়ারের দর কমেছে ১৫ শতাংশ। সপ্তাহের হিসাবে ব্যাংকটির শেয়ারের দরপতন হয়েছে অন্তত ৩৪ শতাংশ। তবে প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে বিনিয়োগকারীদের আশ্বস্ত করে বলেছে, তাদের তারল্য শক্তিশালী রয়েছে এবং আমানতের ভিত্তি খুবই বৈচিত্র্যময়।

একই দিন অ্যারিজোনা-ভিত্তিক ওয়েস্টার্ন অ্যালায়েন্স ব্যানকর্পের শেয়ারের দর নেমে গিয়েছিল ২০২০ সালের নভেম্বরের পর থেকে সর্বনিম্ন পর্যায়ে। এরপরেও প্রতিষ্ঠানটি আমানত ও তারল্য শক্তিশালী থাকার বিষয়ে আশ্বস্ত করেছে।

এছাড়া, শুক্রবার প্যাকওয়েস্ট ব্যানকর্পের শেয়ারের দরপতন হয় ৩৮ শতাংশ। এরপর প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী পল টেলর বলেছেন, প্যাকওয়েস্ট একটি ‘ভালো কর্মক্ষমতা সম্পন্ন ও বৈচিত্র্যময়’ বাণিজ্যিক ব্যাংক।

আর্থিক পরিস্থিতি নিয়ে ফার্স্ট রিপাবলিক ব্যাংক এবং এফডিআইসির প্রতিনিধিরা তাদের মধ্যকার আলোচনার বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেননি। ওয়েস্টার্ন অ্যালায়েন্স ও প্যাকওয়েস্টের পক্ষ থেকেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.