আজ: শনিবার, ০২ মার্চ ২০২৪ইং, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ মার্চ ২০২৩, রবিবার |

kidarkar

ট্রেজারি বন্ড শক্তিশালী করলে পুঁজিবাজারে বিনিয়োগ বৃদ্ধি পাবে: গভর্নর

নিজস্ব প্রতিবেদক : বন্ড মার্কেটকে শক্তিশালী করার দিকে জোর দিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, ট্রেজারি বন্ডকে শক্তিশালী করতে পারলে শেয়ারবাজারে বিনিয়োগের ধারা বৃদ্ধি পাবে।

রোববার (১২ মার্চ) এফবিসিসিআই আয়োজিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বিজনেস সামিটের দ্বিতীয় দিনে বাংলাদেশে দীর্ঘমেয়াদি বিনিয়োগ বিষয়ক এক সেশনে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, ঋণখেলাপি কমাতে আমরা উদ্যোক্তাদের ঋণের বদলে গ্যারান্টি দেব। আর উদ্যোক্তারা শেয়ারবাজার থেকে বিনিয়োগ তুলবে। ব্যাংক গ্যারান্টি থাকলে বিনিয়োগকারীরা আশ্বস্ত হবেন, অন্যদিকে যারা টাকা নিচ্ছেন তাদের মধ্যে খেলাপির মনোভাব কমে আসবে।

মূল্যস্ফীতি নিয়ে গর্ভনর বলেন, মূল্যস্ফীতি সামাল দিতে বাজারে পণ্যের অতিরিক্ত চাহিদা কমানো হচ্ছে। এ লক্ষ্যে সুদের হার বৃদ্ধি থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

এ ছাড়া বৈদেশিক মুদ্রার বিভিন্ন মান নিয়ে সমস্যা সমাধানে আব্দুর রউফ বলেন, কেন্দ্রীয় ব্যাংক জোর দিয়ে এক ব্যাপারে কাজ করছে।

সেশনে বক্তারা বলেন, বাংলাদেশের শেয়ারবাজারকে আরও শক্তিশালী করা গেলে বিনিয়োগের জন্য কেবল ব্যাংক ঋণের ওপরে নির্ভরশীলতা কমবে।

অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। এছাড়া অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান।

মূল প্রবন্ধে বলা হয়, বাংলাদেশে বিনিয়োগের ৯৯ শতাংশ অর্থ আসে ব্যাংকসহ নানা আর্থিক প্রতিষ্ঠান থেকে। মাত্র ১ শতাংশ অর্থের জোগান দেয় শেয়ারবাজার। দীর্ঘমেয়াদি বিনিয়োগ সৃষ্টিতে একটি শক্তিশালী শেয়ারবাজারের কোনো বিকল্প নেই।

৫ উত্তর “ট্রেজারি বন্ড শক্তিশালী করলে পুঁজিবাজারে বিনিয়োগ বৃদ্ধি পাবে: গভর্নর”

  • MD.Delower hossain says:

    শেয়ার বাজারে সামর্থ্য অনুযায়ী নতুন করে বিনিয়োগ করতে থাকুন কেননা বিএসসি চেয়ারম্যান সাহেব বলেছেন মার্চ মাসে বলে শেয়ার বাজার ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ

  • মো:জাকির হোসেন নাদিম says:

    আমি মনে করি বর্তমান শেয়ার বাজারের জন‍্য ১০ হাজার কোটি টাকার বিশেষ সাপোর্ট প্রয়োজন,এ সাপোর্ট দিতে পারে একমাএ সরকার,সরকারের সাপোর্ট ছাড়া শেয়ার বাজার ঠিক হবেনা,আর শেয়ার বাজার ঠিক না হলে,আমরা সাধারন বিনিয়োগকারীগন পথে বসতে হবে।

  • মো:কামাল উদ্দীন সরকার says:

    সাপোর্ট ছাড়া শেয়ার বাজার ঠিক হবেনা,আর শেয়ার বাজার ঠিক না হলে,আমরা সাধারন বিনিয়োগকারীগন পথে বসতে হবে।

  • শেখ তাপস রাজ says:

    আমি আপনাদের কাছে আবেদন জানাই,বাজার ঠিক করুন না হলে,লেকচার বন্দ করুন।

  • Believe it OR not. says:

    জুনে বাজেট ঘোষণার আগে থেকে বা পরে শেয়ার বাজার চাঙ্গা হওয়াটা মিসেস হয়না। জুনে সরকারের টার্মের শেষ বাজেট। যথাপোযুক্ত বাজেট সফল হওয়ায় শেয়ার মার্কেট চাঙ্গা,জনগণকে বোঝাতে সরকারের এই চালাকিটা নিশ্চিত থাকবেই। সরকারের থেকেও নির্দেশ থাকে বাজেরে সকলের প্রবেশ জন্য তৈরি হয়ে থাকতে ICB,BSEC সমস্ত বড় বিনিয়োগকারীদের সাথে পরিকল্পনা করে রাখে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.