আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ মার্চ ২০২৩, মঙ্গলবার |

kidarkar

বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল পুঁজিবাজারের ৫ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক : দেশের অর্থনীতিতে অবদান রাখা ব্যবসায়ীদের সম্মানিত করতে ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এফবিসিসিআই বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। এর মধ্যে পুঁজিবাজারে ৫ তালিকাভুক্ত কোম্পানি রয়েছে।

সোমবার (১৩ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক জমকালো আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

স্বাধীনতার ৫০ বছরে দেশের অর্থনীতিতে বিশেষ অবদান রাখায় ৫টি ক্যাটাগরিতে মোট ১০টি কোম্পানি ও ব্যক্তিকে বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড দেয় এফবিসিসিআই। এর মধ্যে বিজনেস লিডারশিপ ক্যাটাগরিতে দু’জন, শিল্প, বাণিজ্য, সেবা এবং কৃষি ও কৃষি বাণিজ্যে চারজন, তরুণ উদ্যোক্তা ক্যাটাগরিতে একজন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ক্যাটাগরিতে দু’জন এবং নারী উদ্যোক্তা ক্যাটাগরিতে একজনকে সম্মানিত করা হয়। এছাড়াও জুরি বোর্ডের বিশেষ ক্যাটাগরিতে দু’জনকে সম্মানিত করা হয়।

বিজনেস লিডারশিপ ক্যাটাগরিতে এফবিসিসিআই বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছেন বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান ও বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলসের (বিএসআরএম) চেয়ারম্যান আলী হোসাইন আকবর আলী। দেশের অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য শিল্পে অলিম্পিকের ব্যবস্থাপনা পরিচালক মুবারক আলী, কৃষি ও কৃষি বাণিজ্যে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী।

সেবা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড। বাণিজ্যে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হুমায়ুন রশীদ, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা ক্যাটাগরিতে ক্রিয়েশন প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল করিম মুন্না, ট্যাম্পাকো ফয়েলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাফিউস সামি আলমগীর। নারী উদ্যোক্তা ক্যাটাগরিতে কারিগরের ম্যানেজিং পার্টনার তানিয়া ওয়াহাব এবং তরুণ উদ্যোক্তা ক্যাটাগরিতে বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাফওয়ান সোবহান পুরস্কার পেয়েছেন।

এছাড়াও জুরি বোর্ডের বিশেষ সম্মাননা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মাহবুবুর রহমান এবং ঐতিহ্য ও কারুশিল্প গবেষক মালেকা খান। এছাড়াও এফবিসিসিআইয়ের আজীবন সম্মাননা পেয়েছেন প্রখ্যাত সংগীত শিল্পী সাবিনা ইয়সামিন ও বিশিষ্ট শিল্পপতি সালমান এফ রহমান।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, ‘বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ সক্ষমতাকে বিশ্ব দরবারে পরিচিত করার প্রয়াস হিসেবে আমাদের এই আয়োজন। দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে রপ্তানি বৃদ্ধি এবং কর্মসংস্থান তৈরিতে যারা বিশেষ অবদান রেখেছেন তাদেরকে সম্মানিত করতে আমারা এওয়ার্ড অনুষ্ঠানের আয়োজন করেছি।’

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত জ্ঞানভিত্তিক শিল্পায়নের লক্ষ্য অর্জনে শিল্প মন্ত্রণালয় নিরন্তর কাজ করে যাচ্ছে। সরকারের উন্নয়ন যাত্রার সাহসী সারথি হিসেবে শিল্প উদ্যোক্তাদের স্বার্থ রক্ষায় বেশ কিছু আইন ও প্রবিধান প্রণয়ন করা হয়েছে। এছাড়া পুরনো আইন ও বিধিমালা সংশোধন ও আধুনিকায়ন করা হয়েছে।’

সম্প্রতি সরকার ব্যবসায়ী ও উদ্যোক্তাদের সহায়তার জন্য জাতীয় শিল্পনীতি ২০২৩ প্রণয়ন করেছে বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি ও বিনিয়োগ খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, সালাউদ্দিন আলমগীর, মো. হাবীব উল্লাহ ডন, এম এ রাজ্জাক খান রাজসহ প্রমুখ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.