আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ মার্চ ২০২৩, মঙ্গলবার |

kidarkar

ড.স্টিফান চারিতোসের স‌ঙ্গে কনসাল জেনারেলের বৈঠক

নিজস্ব প্রতিবেদক : সিটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের পরিচালক ড. স্টিফান  চারিতোসের স‌ঙ্গে বৈঠক ক‌রে‌ছেন নিউইয়র্কের বাংলা‌দেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম।

নিউইয়র্ক স্থানীয় সময় সোমবার (১৩ মার্চ) কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ রিসোর্স সেন্টারে এ বৈঠক অনু‌ষ্ঠিত হয়।

বৈঠকে ভূ-রাজনৈতিক ও ভূ-অর্থনৈতিক প্রেক্ষাপটে বর্তমান বিশ্বে বাংলাদেশের ক্রমবর্ধমান গুরুত্বের বিবেচনায় বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতিকে আরো ব্যাপকভাবে প্রচার ও প্রসারের ওপর গুরুত্বারোপ করা হয়।

নতুন প্রজন্মের বাংলাদেশি-আমেরিকানদের পাশাপাশি যারা শিক্ষা, গবেষণা, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, পর্যটন ও বিভিন্ন কার্যক্রমে বাংলাদেশে ভ্রমণ করেছেন, তাদের মধ্যে বর্তমানে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে চালুকৃত বাংলা ভাষা প্রশিক্ষণ কোর্সটিকে আরো জনপ্রিয় ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অধিক মাত্রায় প্রচারধর্মী উদ্যোগ ও কার্যক্রম গ্রহণ করার বিষয়ে উভয়ে অভিমত ব্যক্ত করেন তারা।

বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, ভাষা-সংস্কৃতির পরিচয় ও প্রচারণা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের  জনগণের মধ্যেকার বন্ধুত্ব ও বোঝাপড়াকে আরো সহজ-সাবলীল ও শক্তিশালী করবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ কনস্যুলেট ও ল্যাঙ্গুয়েজ রিসোর্স সেন্টারের মধ্যেকার সম্পর্ককে আরো কার্যকর ও অর্থবহ করার প্রত্যয়ের মধ্য দিয়ে বৈঠকের সমাপ্তি হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.