আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ মার্চ ২০২৩, মঙ্গলবার |

kidarkar

যথারীতি ব্যবসা পরিচালনা করছে সিলিকন ভ্যালি ব্যাংক: নতুন সিইও

আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার ১৬তম ঋণদাতা প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংকের (এসভিবি) নতুন প্রধান নির্বাহীর দায়িত্ব পেয়েছেন টিম মায়োপোলোস। স্থানীয় সময় সোমবার (১৩ মার্চ) তিনি ব্যাংকটির গ্রাহকদের একটি চিঠিতে বলেছেন, যথারীতি ব্যবসা পরিচালনা করছে এসভিবি।

এর আগে ইউএস ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশন সিলিকন ভ্যালি ব্যাংক এনএ নামে নতুন করে চালু করে কার্যক্রম। ফেডারেল ন্যাশনাল মর্টগেজ অ্যাসোসিয়েশন (এফএনএমএ) সাধারণত ফ্যানি মে নামে পরিচিত। এটির সাবেক প্রধান টিম মায়োপোলোসকে দায়িত্ব দেওয়া হয় বন্ধে হয়ে যাওয়া প্রতিষ্ঠানটির।

নিয়ন্ত্রক সংস্থা সিলিকন ভ্যালি ব্যাংকের সমস্ত আমানত এই নবনির্মিত ‘ব্রিজ ব্যাংকে’ স্থানান্তরিত করেছে। এর আগে বলা হয়, সোমবার সকাল থেকে সমস্ত আমানতকারী তাদের অর্থ লেনদেনে প্রবেশাধিকার পাবেন।

গ্রাহকদের উদ্দেশ্যে ইস্যু করা চিঠিতে মায়োপোলোস বলেন, ব্যাংক কর্তৃপক্ষ যত দ্রুত সম্ভব আরও তথ্য সরবরাহ করবে।

ওই চিঠিতে টিম বলেন, ‘আমি সিলিকন ভ্যালি ব্যাংকের গ্রাহকদের জানার জন্য উন্মুখ…। আমিও এ ধরনের পরিস্থিতির অভিজ্ঞতা নিয়ে এই ভূমিকায় এসেছি। আমি সেই নতুন দলের অংশ ছিলাম যেটি আর্থিক সংকটের পরিপ্রেক্ষিতে ফ্যানি মে-তে যোগ দিয়েছিল ২০০৮-২০০৯ সালের দিকে। আমি ২০১২ থেকে ২০১৮ পর্যন্ত ফ্যানি মে-এর সিইও হিসেবে কাজ করেছি।’

সিলিকন ভ্যালি ব্যাংক দেউলিয়া হয়ে যাওয়ার পর বন্ধ হয় যুক্তরাষ্ট্রের আরও একটি জনপ্রিয় ব্যাংক। রোববার (১২ মার্চ) বন্ধ হয়ে যায় নিউইয়র্কের সিগনেচার ব্যাংক। সিলিকনের মতো তার গচ্ছিত অর্থ ও যাবতীয় নথিপত্র অধিগ্রহণ করে সরকার।

এরপর নড়েচড়ে বসে বাইডেন প্রশাসন। সিলিকন ভ্যালির পর সিগনেচার ব্যাংক দেউলিয়া হওয়ার প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্যাংক বিপর্যয়ে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন ও ন্যাশনাল ইকোনমিক কাউন্সিলের পরিচালক ব্যাংকিং খাতে নিয়ন্ত্রকদের সঙ্গে কাজ করছেন এবং মার্কিন আর্থিক ব্যবস্থাপনা রক্ষার জন্য একটি সমাধানে পৌঁছেছেন।

তিনি আরও বলেন, ‘আমি খুশি যে তারা এমন একটি সমাধানে পৌঁছেছেন যা শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী, করদাতা ও আর্থিক ব্যবস্থাপনাকে রক্ষা করবে।’

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.