আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ মার্চ ২০২৩, বুধবার |

kidarkar

ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ১০০ জন নারী উদ্যোক্তার

নিজস্ব প্রতিবেদক: ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন রাঙ্গামাটিতে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের জন্য সক্ষমতা বৃদ্ধি ও সচেতনতামূলক কর্মসূচি সম্পন্ন করেছে।

এই কর্মসূচির লক্ষ্য হলো পার্বত্য অঞ্চলের ১০০ জন সম্ভাবনাময় নারী উদ্যোক্তার ব্যবস্থাপনা ও ব্যবসায়িক দক্ষতা উন্নত করা এবং তাদের ব্যবসাকে তাদের জেলার বাইরেও সম্প্রসারণ করতে সহায়তা করা।

এই উদ্যোগের মাধ্যমে প্রথমবারের মতো কোনো ব্যাংক পার্বত্য অঞ্চলে নারী উদ্যোক্তাদের জন্য একটি সক্ষমতা উন্নয়ন কর্মসূচি সম্পন্ন করলো। তৃণমূল নারী উদ্যোক্তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়ার পথ সুগম করার এবং অর্থ ব্যবস্থাপনা সম্পর্কিত জ্ঞান প্রদানের মাধ্যমে দীর্ঘমেয়াদে ব্যবসাকে টেকসই করতে আর্থিক ও ডিজিটাল অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য এই কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে। আন্তর্জাতিক নারী দিবসের মাসে এই উদ্যোগটি গ্রহণ করা হয়েছে।

উদ্যোক্তা হিসেবে‌ সাফল্য পাওয়ার অপার সম্ভাবনা রয়েছে রাঙ্গামাটি এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের নারীদের। তবে তারা তাদের ব্যবসা সম্প্রসারণ করতে পারেনি কারণ তারা তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য আর্থিক জ্ঞান, ব্যবস্থাপনাগত দক্ষতা এবং ডিজিটাল সামর্থ্য অর্জনের জন্য পর্যাপ্ত সক্ষমতা বৃদ্ধির সুযোগ পান না। এই বাস্তবতার আলোকে ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন যৌথভাবে এই সক্ষমতা বৃদ্ধি ও সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করেছে।

এই সক্ষমতা বৃদ্ধি ও সচেতনতামূলক কর্মসূচি রাঙ্গামাটির পর্যটন হলিডে কমপ্লেক্সে ২১ মার্চ ২০২৩ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান, রাঙ্গামাটি পার্বত্য জেলার অতিরিক্ত পুলিশ সুপার মারুফ আহমেদ এবং ব্র্যাক ব্যাংক-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনোয়ারা হাকিম আলী। ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের নারী উদ্যোক্তা উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য মঞ্জুলিকা চাকমাকে সম্মাননা জানানো হয়।

ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন এই কর্মসূচি সম্পর্কে বলেন, “আমরা পার্বত্য অঞ্চলে এই প্রশিক্ষণ কর্মসূচি শুরু করতে পেরে আনন্দিত। এ অঞ্চলের নারীদের উদ্যোক্তা হওয়ার অপার সম্ভাবনা আছে। এই প্রশিক্ষণ দেশের তৃণমূল পর্যায়ে উদ্যোক্তা উন্নয়নে আমাদের দৃঢ় অঙ্গীকারের প্রতিফলন।”

এসএমই ফাউন্ডেশনের সহকারী মহাব্যবস্থাপক মুহাম্মদ মাসুদুর রহমান ওয়ার্কিং সেশনে পার্বত্য অঞ্চলে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রম সম্পর্কে একটি উপস্থাপনা প্রদান করেন। ব্র্যাক ব্যাংক-এর নারী উদ্যোক্তা সেলের প্রধান খাদিজা মারিয়ম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের নারী উদ্যোক্তাদের আর্থিক খাতে অন্তর্ভুক্তি ও ব্র্যাক ব্যাংক-এর সেবা নিয়ে আলোচনা করেন।

এসএমই ফাউন্ডেশন এসএমই উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিতে ব্র্যাক ব্যাংক-এর দীর্ঘদিনের অংশীদার। ২০২২ সালে এই দু’টি সংস্থা পাঁচটি জেলায় উদীয়মান নারী উদ্যোক্তাদের জন্য একটি নিবিড় গ্রুমিং কর্মসূচির আয়োজন করেছিল। একসঙ্গে তারা এই প্রশিক্ষণকে দেশের অন্যান্য অঞ্চলে নিয়ে যেতে এবং নারী উদ্যোক্তাদের পূর্ণ সম্ভাবনা বিকশিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.