আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ মার্চ ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

ইউক্রেন পুনর্নির্মাণে ১০ বছরে ৪০ হাজার কোটি ডলার খরচ

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার হামলায় বিধ্বস্ত হচ্ছে ইউক্রেন। বিপর্যস্ত এই দেশটিকে পুনর্নির্মাণ বা পুনরুদ্ধার করতে আগামী ১০ বছরে ৪০ হাজার কোটি ডলারের বেশি খরচ হবে। বিশ্ব ব্যাংকের এক প্রতিবেদনে এই অনুমান প্রকাশ করা হয়েছে। বিধ্বস্ত শহর বা এলাকা থেকে ভবনের ধ্বংসস্তূপ সরাতেই খরচ হবে ৫০০ কোটি ডলার।

বুধবার (২২ মার্চ) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, যে অনুমান ধরা হয়েছে তাকে ন্যুনতম হিসেবে বিবেচনা করা উচিত। কারণ যুদ্ধ চলতে থাকলে খরচও বাড়তে থাকবে।

বিশ্ব ব্যাংক ক্ষয়ক্ষতির অনুমান করার ক্ষেত্রে ইউক্রেন সরকার, ইউরোপীয় কমিশন ও যুক্তরাষ্ট্রের তথ্য নিয়েছে। এর আগে সেপ্টেম্বরে ব্যাংকটি এক প্রতিবেদনে জানিয়েছিল ইউক্রেন পুনর্নির্মাণে খরচ হবে প্রায় সাড়ে ৩০ হাজার কোটি ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়, যুদ্ধের কারণে ইউক্রেনে ২০ লাখ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, পাঁচটির মধ্যে একটির বেশি জনস্বাস্থ্য প্রতিষ্ঠান বিধ্বস্ত হয়েছে, ধ্বংস হয়েছে ৬৫০টি অ্যাম্বুলেন্স। তাছাড়া ৪৬১ শিশুসহ নয় হাজার ৬৫৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

বুধবার বিশ্বব্যাংকের ইউরোপ ও মধ্য এশিয়ার ভাইস প্রেসিডেন্ট আনা বজেরদে বলেছেন, ইউক্রেনের পুনর্গঠনে কয়েক বছর সময় লাগবে।

এদিকে ইউক্রেনকে ১৫ দশমিক ৬ বিলিয়ন ডলার ঋণ দিতে রাজি হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। দেশটির অর্থনৈতিক সংকট মোকাবিলায় এই অর্থ দেওয়া হবে।

ইউক্রেনে আইএমএফ মিশনের প্রধান গ্যাভিন গ্রে বলেন, এই ঋণ প্যাকেজের লক্ষ্য হলো কিয়েভকে পুনরুদ্ধার করা। কারণ রুশ হামলায় দেশটি অধিকাংশ এলাকা বিধ্বস্ত।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.