আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ মার্চ ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

শতকোটি টাকা আত্মসাৎ

ইউএফএসের এমডির বিরুদ্ধে মামলা করবে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক : চার মিউচুয়াল ফান্ড থেকে বিনিয়োগকারীদের ২৩৫ কোটি টাকা আত্মসাতের ঘটনায় সম্পদ ব্যবস্থাপক কোম্পানি ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সল্যুশনসের (ইউএফএস) ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হামজা আলমগীরের বিরুদ্ধে মানিলন্ডারিং আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

একইসাথে, সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা, ২০০১ এর বিধি মোতাবেক কোম্পানিটির নিবন্ধন সনদ কেন বাতিল হবে না এ মর্মে নোটিশ জারি করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায়, ফান্ডসমূহের ট্রাস্টি হিসেবে ইনভেসটমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি), সম্পদ ব্যবস্থাপক কোম্পানী এর পরিচালকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ তথা সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান হতে পাচারকৃত তহবিল, অপরাধলব্ধ আয়, অবৈধ ব্যয় তথা
অনাদায়কৃত অর্থ পুনরুদ্ধার/ পুনর্ভরণ করার নিমিত্তে বিশেষ নিরীক্ষাপূর্বর্ক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়।

একইসাথে, ফান্ডসমহের ট্রাস্টি এবং কাস্টডিয়ান হিসেবে দায়িত্ব পালনে ব্যর্থতার দায়ে ইনভেসটিমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-র ট্রস্টি এবং কাস্টডিয়ান বিভাগে তৎকালীন কর্মরত কর্কর্তাগণকে কেন শাস্তি আরোপ করা হবে না এ মর্মে নোটিশ জারি করার সিদ্ধান্ত হয়।

সভায়, অনিয়মকৃত ৪ টি ফান্ডের বিধিবদ্ধ নিরীক্ষা ফার্ম আহমেদ জাকের অ্যান্ড কোং, রহমান মোস্তফা আলম অ্যান্ড কোং এবং সংশ্লিষ্ট নিরীক্ষকগণের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য তদন্ত প্রতিবেদনটি ফিন্যান্সিয়াল রিপাোর্টি কাউন্সিলে প্রেরণ করার সিদ্ধান্ত হয়। এ বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত উভয় নিরীক্ষা ফার্মকে এবং এর সকল অংশীদারকে পুজিবাজারের তালিকাভূক্ত সকল কোম্পানী, সকল ধরনের সমন্বিত বিনিয়োগ স্কীম(যথা: মিউচ্যুয়াল ফান্ড, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ও এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড) এবং পুজিবাজার মধ্যস্থতাকারী সকল প্রতিষ্ঠানের অডিট ও অ্যাসিউর‌্যান্স কার্যক্রম পরিচালনার উপর নিষেধাজ্ঞা প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়।

উল্লেখ্য, ২০১০ সালে লাইসেন্স পাওয়া ইউএফএসের পাঁচ বেমেয়াদি মিউচুয়াল ফান্ডের মধ্য থেকে যে চারটি থেকে অর্থ আত্মসাৎ হয়েছে, সেগুলো হলো– ইউএফএস ব্যাংক এশিয়া, ইউএফএস আইবিবিএল শরিয়াহ, ইউএফএস পপুলার লাইফ এবং ইউএফএস পদ্মা লাইফ ইসলামিক ইউনিট ফান্ড।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.