আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ মার্চ ২০২৩, শনিবার |

kidarkar

বাখমুত দখলে ব্যর্থ রুশ বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের ডনবাস প্রদেশের বাখমুত শহর দখলে সর্বোচ্চ চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়েছে রুশ বাহিনী—  এমনটাই দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী। এছাড়া বর্তমানে সেখানকার পরিস্থিতি ‘স্বাভাবিক হচ্ছে’ বলেও দাবি করেছেন ইউক্রেনের কমান্ডার ইন চিফ ভেলারি ঝালুঝনি।

এ মাসের শুরুতে পশ্চিমা কর্মকর্তারা দাবি করেছিলেন, বাখমুত দখলে এসে কমপক্ষে ২০ থেকে ৩০ হাজার রুশ সেনা আহত বা নিহত হয়েছেন।

তাদের তীব্র হামলা সত্ত্বেও ‘অসাধারণ প্রচেষ্টার’ মাধ্যমে বাখমুতে নিজেদের অবস্থান ধরে রাখতে সমর্থ হয়েছেন ইউক্রেনের সেনারা।

সাম্প্রতিক সময়ে যুদ্ধক্ষেত্রে বড় ধরনের কোনো  সাফল্য না পাওয়ায় একটি জয় পেতে মুখিয়ে আছে রাশিয়া। এ কারণে বাখুমত দখল করতে চেয়েছিল তারা। যদিও পশ্চিমা বিশ্লেষকদের মতে, কৌশলগতভাবে বাখমুতের গুরুত্ব কম। এটি দখল করতে পারলে একটি ‘প্রতীকি’ বিজয় পেত রুশ বাহিনী।

বাখমুতের সর্বশেষ অবস্থা সম্পর্কে এক ফেসবুক পোস্টে  ইউক্রেনের কমান্ডার ইন চিফ বলেছেন, ‘যুদ্ধের সম্মুখভাগে ইউক্রেনের জন্য বাখমুতের দিকটি সবচেয়ে কঠিন…আমাদের সেনাদের অসাধার প্রচেষ্টার কারণে, আমরা সেখানকার পরিস্থিতি স্বাভাবিক করতে পারছি।’

ইউক্রেনের চিফ অব স্টাফের এ মন্তব্যের মাধ্যমে মূলত বাখমুতের সর্বশেষ পরিস্থিতি নিয়ে ধারণা পাওয়া গেছে।

এর আগে গত বৃহস্পতিবার ইউক্রেনের স্থল সেনা কমান্ডার ওলেক্সান্ডার সারেস্কি দাবি করেন, বাখমুতে যুদ্ধরত রুশ সেনারা ‘ক্লান্ত’ হয়ে পড়েছে।

তিনি জানান, প্রচণ্ড ক্ষয়ক্ষতির শিকার হওয়া সত্ত্বেও বাখমুত দখলে চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এতে করে তাদের শক্তি হ্রাস পাচ্ছে।

এই সেনা কমান্ডার আরও জানান, রুশ বাহিনীর শক্তি হ্রাস পাওয়ার বিষয়টির সুবিধা তুলে নিয়ে বাখমুতে শিগগিরিই পাল্টা আক্রমণ চালাবেন তারা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.