আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ এপ্রিল ২০২৩, বুধবার |

kidarkar

পদ্মা সেতুর ঋণের ৩১৭ কোটি টাকা পরিশোধ

নিজস্ব প্রতিবেদক : পদ্মা সেতুর ঋণের প্রথম ও দ্বিতীয় কিস্তির প্রায় ৩১৭ কোটি টাকা পরিশোধ করেছে বাংলাদেশ সেতু বিভাগ। বুধবার (৫ এপ্রিল) গণভবনে প্রধানমন্ত্রীর কাছে কিস্তির টাকা হস্তান্তর করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ)।

পদ্মা সেতুর নকশা প্রণয়নে ২০০৮ সালের ১০ জুলাই এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে চুক্তি সই হয়। এর আওতায় ১ কোটি ১১ লাখ ৭৯ হাজার এসডিআর (স্পেশাল ড্রইং রাইটস) বা প্রায় ১০০ কোটি টাকা ঋণ দেয় সংস্থাটি।

এ ঋণে সুদের হার ছিল ছয় শতাংশ। ২০ বছর মেয়াদি এ ঋণের গ্রেস পিরিয়ড ৫ বছর।

পরে পদ্মা সেতুর নকশা প্রণয়ন ব্যয় বেড়ে যায়। এর পরিপ্রেক্ষিতে ২০১০ সালের ৩ মে এডিবির সঙ্গে আরও ৬২ লাখ ৭৪ হাজার এসডিআর বা প্রায় ৭০ কোটি টাকার পৃথক আরেকটি ঋণ চুক্তি সই হয়। এ ঋণের শর্তও ছিল একই। তবে এসডিআরের বিনিময় হার বেড়ে যাওয়ায় ঋণের পরিমাণ বেড়ে গেছে।

চুক্তি অনুযায়ী, প্রথম ঋণের কিস্তি ২০২৮ সালের ৩০ জুন ও দ্বিতীয় ঋণের কিস্তি ২০২৯ সালের ৩১ ডিসেম্বর পরিশোধ শেষ হওয়ার কথা রয়েছে।

তবে আয়ের ঘাটতি থাকায় অর্থ বিভাগ এ ঋণ পরিশোধ করে দিচ্ছে। আর অর্থ বিভাগকে সেতু কর্তৃপক্ষ ২ শতাংশ সুদে ৩০ বছরে এ ঋণ শোধ করবে। এতে ২০৩৬-৩৭ অর্থবছর পর্যন্ত এ ঋণ অর্থ বিভাগের কাছে পরিশোধ করবে বিবিএ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.