আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ এপ্রিল ২০২৩, শনিবার |

kidarkar

২০২৩ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি ৩% এর নিচে নামবে: আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক : উন্নত দেশগুলোর অর্থনীতিতে ক্রমাগত মন্দার কারণে এই বছর বৈশ্বিক প্রবৃদ্ধি তিন শতাংশের নিচে নেমে আসবে বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা।

গতকাল এক অনুষ্ঠানে তিনি বলেন, ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনার সাথে, মুদ্রাস্ফীতির এখনও উচ্চতর গতির কারণে একটি শক্তিশালী পুনরুদ্ধার অধরা রয়ে গেছে।

ওয়াশিংটনে এই অনুষ্ঠানে তিনি আরও বলেন, এটা প্রত্যেকের সম্ভাবনার ক্ষতি করে, বিশেষ করে সবচেয়ে দুর্বল মানুষ এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য।

কোভিড মহামারির পর বিশ্ব অর্থনীতি আবার ঘুরে দাঁড়াতে শুরু করেছিল। কিন্তু ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর বিশ্ব অর্থনীতি আবার টালমাটাল হয়। এতে গত বছর বৈশ্বিক প্রবৃদ্ধি প্রায় অর্ধেক হয়ে ৩.৪ শতাংশে নেমে আসে।

যদিও এশিয়ার উদীয়মান বাজারগুলোর অর্থনৈতিক শক্তি যথেষ্ট বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, ভারত এবং চীন এই বছরের সমস্ত প্রবৃদ্ধির অর্ধেক হবে বলে পূর্বাভাস দিয়েছে।

জর্জিয়েভা বলেন, বিশ্বের প্রবৃদ্ধি সম্ভবত আগামী অর্ধ-দশকের জন্য প্রায় তিন শতাংশে থাকবে, যা ১৯৯০ এর দশকের পর থেকে সর্বনিম্ন মধ্যমেয়াদি পূর্বাভাস।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.