আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ এপ্রিল ২০২৩, শনিবার |

kidarkar

সপ্তাহের ব্যবধানে বেড়েছে লেনদেন ও বাজার মূলধন

নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে সূচকের মিশ্রাবস্থায় টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। সপ্তাহটিতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। তবে সপ্তাহটিতে ৫৪৫ কোটি ৬৭ লাখ টাকা বাজার মূলধন বেড়েছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬২ হাজার ৩৬৬ কোটি ৩১ লাখ টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে দাঁড়িয়েছে ৭ লাখ ৬২ হাজার ৯১১ কোটি ৯৮ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৫৪৫ কোটি ৬৭ লাখ টাকা বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ২ হাজার ৮৯৩ কোটি ৩৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে হয়েছিল ১ হাজার ৬৩৯ কোটি ১৭ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১ হাজার ২৫৪ কোটি ১৬ লাখ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৪৭ পয়েন্টে এবং ২ হাজার ১৯৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৭৬টির , কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪৪টির শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৬৩ লাখ টাকার। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ১১২ কোটি ৬৬ লাখ টাকার। অর্থাৎ লেনদেন বেড়েছে ৭৩ কোটি ৩ লাখ টাকা টাকার।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই .০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩০৪ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ২৮৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৫২টির দর বেড়েছে, ৪২টির দর কমেছে এবং ১৩৪ টির দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.