আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ এপ্রিল ২০২৩, শনিবার |

kidarkar

স্কুল অব লাইফ’ ধারনা নিয়ে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল (জিআইএস) চালু করল এসটিএস গ্রুপ

নিজস্ব প্রতিবেদক: ‘স্কুল অব লাইফ’ ধারনাকে উৎসাহিত করতে এবং ভবিষ্যতের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করে তুলতে দেশে ‘গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল’ (জিআইএস) চালু করেছে এসটিএস গ্রুপ। আজ ক্যাম্পাস উদ্বোধনের মাধ্যমে নিজেদের নতুন প্রিমিয়াম কেমব্রিজ কারিকুলামের এ স্কুল উন্মোচন করে এসটিএস গ্রুপ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি। গেস্ট অব অনার হিসেবে উপস্থতি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারপ্রাপ্ত ব্রিটিশ হাই কমিশনার ম্যাট ক্যানেল, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. মশিউর রহমান, যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল স্কুলস সার্ভিসেসের (আইএসএস) পরিচালক স্টিভ প্লিসিনস্কি এবং এসটিএস গ্রুপের চেয়ারম্যান বব কুন্দানমাল। আরও উপস্থিত ছিলেন এসটিএস গ্রুপের প্রধান নির্বাহী মানস সিং এবং গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ রমেশ মুগডাল। অনুষ্ঠানে অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ ও এসটিএস গ্রুপের সদস্যরা উপস্থিত ছিলেন।

উদ্বোধন অনুষ্ঠানের পর অতিথিরা জিআইএস -এর অত্যাধুনিক ক্যাম্পাস ঘুরে দেখেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি, বলেন, “গত এক দশকে শিক্ষার সুযোগ সম্প্রসারণের ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। সরকার শিক্ষা ক্ষেত্রে পরিবর্তন আনতে কাজ করে যাচ্ছে। ১৯৯৭ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে এসটিএস গ্রুপ। যাত্রা শুরুর পর থেকে বিভিন্ন উদ্ভাবনী পদ্ধতি গ্রহণের মাধ্যমে তারা দেশে আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষা প্রদানের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। আর এ লক্ষ্যপূরণে, তাদের আইএসডি এবং ডিপিএস রয়েছে। ‘স্কুল অব লাইফ’ ধারনা নিয়ে গ্লেনরিচ নামে গ্রুপটি আরেকটি বিশ্বমানের শিক্ষাপ্রতিষ্ঠান উদ্বোধন করেছে।” তিনি আরও বলেন, “আমার বিশ্বাস স্কুলটি এর শিক্ষাদান পদ্ধতিতে বাংলাদেশের সংস্কৃতি ও বিশ্বাসকে যুক্ত করবে এবং শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ”

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি, বলেন, “গ্লেনরিচের চমৎকার ক্যাম্পাস দেখতে পেরে এবং স্কুলটি যে ধারনা নিয়ে কাজ করবে তা জানতে পেরে আমরা আনন্দিত। শিক্ষাখাতসহ বাংলাদেশ বিভিন্ন খাতে ধারাবাহিকভাবে এগিয়ে যাচ্ছে। আমার আন্তরিক প্রত্যাশা প্রবৃদ্ধির এ ধারা অব্যাহত থাকবে।”

এসটিএস গ্রুপের চেয়ারম্যান বব কুন্দানমাল বলেন, “আমরা বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য সর্বোচ্চ মানসম্পন্ন শিক্ষা প্রদানে ধারাবাহিকভাবে বিনিয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের লক্ষ্য বাংলাদেশের তরুণদের বৈশ্বিকভাবে প্রতিযোগিতামূলক অবস্থার সমপর্যায়ে নিয়ে আসার জন্য তাদের প্রস্তুত করে তোলা। আর সে লক্ষ্যেই, আমরা ‘স্কুল অব লাইফ’ ধারনা ও উন্নত পাঠ্যক্রম নিয়ে এসেছি, যা তরুণদের ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনে ভূমিকা রাখবে।”

যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল স্কুলস সার্ভিসেসের (আইএসএস) পরিচালক স্টিভ প্লিসিনস্কি বলেন, “গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের যাত্রা শুরু করা নিয়ে আমরা অত্যন্ত আনন্দিত। স্কুলের শিক্ষার্থীদের যেনো সকল পর্যায়ে সর্বোচ্চ মানসম্পন্ন শিক্ষা প্রদান করা হয়, তা নিশ্চিতে আইএসএস স্কুলের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে।”

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারপ্রাপ্ত ব্রিটিশ হাই কমিশনার ম্যাট ক্যানেল বলেন, “এসটিএস গ্রুপ প্রিমিয়াম কেমব্রিজ কারিকুলাম স্কুল উদ্বোধন করেছে। এটা অত্যন্ত আনন্দের। এসটিএস গ্রুপের পরিকল্পনা রয়েছে ভবিষ্যতে বাংলাদেশের অন্যান্য স্থানে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল চালু করার। এজন্য আমি তাদের সাধুবাদ জানাই।”

উল্লেখ্য, ‘স্কুল অব লাইফ’ ধারনা নিয়ে কাজ করবে গ্লেনরিচ স্কুল, যেখানে শিক্ষার্থীরা শিক্ষামূলক বিষয়গুলো সম্পর্কে শিক্ষালাভ করবে এবং স্বাচ্ছন্দ্যদায়ক ও উপযুক্ত পরিবেশে সৃজনশীল বিকাশে পাঠ গ্রহণ করবে। শিক্ষার্থীদের পাঠ্যক্রমে আলিয়ঁস ফ্রঁসেজের সহযোগিতায় ফ্রেঞ্চ ভাষার কোর্স থাকবে এবং স্টেমরোবো রোবোটিকস শেখাবে। স্কুলের ম্যাথ ল্যাবের মাধ্যমে ম্যাথ বাডির সুবিধা প্রদান করা হবে এবং অ্যাসোসিয়েটেড বোর্ড অব রয়্যাল স্কুলস অব মিউজিক সঙ্গীতের পাঠ দান করবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.