আজ: শুক্রবার, ২৪ মে ২০২৪ইং, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ এপ্রিল ২০২৩, সোমবার |

kidarkar

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের সম্পদের বিবরণী দাখিলের সময় কমল

নিজস্ব প্রতিবেদক : নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের নজরদারি আরো নিবিড় করছে কেন্দ্রীয় ব্যাংক। আগে এ সব নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান স্ব স্ব দায় ও সম্পদের বিবরণী পরবর্তী মাসের ২০ তারিখের মধ্যে বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যন বিভাগে জমা দিতো।

এখন থেকে ৫ দিন কমিয়ে ১৫ তারিখের মধ্যে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। আগামী মে মাস থেকে এ নির্দেশনা কার্যকর হবে।

সোমবার (১৭ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ থেকে এ সম্পর্কিত নির্দেশনা জারি করে সকল নন-ব্যাংক আথিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আমানত গ্রহনকারী নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহ মাসিক ভিত্তিতে সংশ্লিষ্ট মাসের সেক্টরভিত্তিক দায় ও সম্পদের তথ্য বিবরণীর মাধ্যমে পরের মাসের ২০ তারিখের মধ্যে পরিসংখ্যন বিভাগে নিয়মিত দাখিল করে আসছে। নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের বিবরণী ও ব্যাংকসমূহ হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বাংলাদেশের আর্থিক জরিপ প্রস্তুত করা হয়, যা দেশের মুদ্রানীতি প্রণয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় তথ্য প্রেরণে ব্যবহৃত হয়।

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চাহিদার প্রেক্ষিতে আর্থিক জরিপের কাজটি দ্রুততর করার লক্ষ্যে উক্ত বিবরণী দাখিলের সময়সীমা ২০ তারিখের পরিবর্তে ১৫ তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত ফর্মেটে এ সব তথ্য দিতে হবে, যাতে তথ্য নির্ভুল হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.