আজ: সোমবার, ২৭ মে ২০২৪ইং, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ এপ্রিল ২০২৩, বুধবার |

kidarkar

মুনাফা বেড়েছে সিঙ্গারের

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের। চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি’২৩-মার্চ’২৩) কোম্পানিটি ১১ কোটি ২৩ লাখ টাকা নীট মুনাফা করেছে। আগের বছরের একই সময়ে মুনাফার পরিমাণ ছিল ৯ কোটি ১২ লাখ টাকা।

চলতি বছরের প্রথম প্রান্তিকে সিঙ্গারের শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ১ টাকা ১৩ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ৯১ পয়সা।

আলোচিত প্রান্তিকে কোম্পানিটির নিট মুনাফা ও শেয়ার প্রতি আয় আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ২৪ শতাংশ বেশি।

মঙ্গলবার (১৮ এপ্রিল) প্রকাশিত সিঙ্গারের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এদিন অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে ওই প্রতিবেদন অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩১ টাকা ১০ পয়সা।

এদিকে কোম্পানির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি বছরের প্রথম প্রান্তিকে পণ্য বিক্রির পরিমাণ আগের বছরের এই সময়ের চেয়ে ৪ দশমিক ৪ শতাংশ কমেছে। তবে একা সিঙ্গার নয়, দেশে সব হোম অ্যাপ্লায়েন্স প্রস্তুতকারী কোম্পানিরই বিক্রি কমেছে। এর পেছনে রয়েছে বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক কারণ।

কোম্পানিটির পর্ষদ বলছে, কাঁচামাল এবং জাহাজ ভাড়া বৃদ্ধির পাশাপাশি মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন এবং ইউক্রেনে চলমান সংকটের কারণে সবদিকের খরচ উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। এই চ্যালেঞ্জ সত্ত্বেও, সিঙ্গারের পরিকল্পনা ছিল ভোক্তা এবং প্রতিযোগীদের উভয়ের মূল্য সংবেদনশীলতা বিবেচনা করে বাজারে প্রতিযোগিতা বজায় রাখা। এটি অর্জনের জন্য, সিঙ্গার বিক্রয় মূল্য সামঞ্জস্য করে কিছু খরচ অফসেট করতে সক্ষম হয়েছে, যার ফলস্বরূপ ২০২৩ সালের প্রথম প্রান্তিকে তুলনামূলকভাবে বেশি লাভ হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.