আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ মে ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

চলতি অর্থবছর শেষে প্রবৃদ্ধি হবে ৬.০৩ শতাংশ

নিজস্ব প্রতিবেদক : চলতি অর্থবছর শেষে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৬ দশমিক শূন্য ৩ শতাংশ এবং মাথাপিছু আয় হবে প্রায় দুই হাজার ৮০৯ মার্কিন ডলার। অর্থাৎ তিন মাস হাতে রেখে এমন তথ্য জানালো সরকার। জিডিপি ও প্রবৃদ্ধির এ তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বৃহস্পতিবার (১১ মে) নতুন এডিপি অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে উপস্থাপন করে পরিকল্পনা কমিশন। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, আমাদের হাতে নয় মাসের যে তথ্য রয়েছে তাতে দেখা গেছে, ৬ দশমিক শূন্য ৩ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হবে এবং মাথাপিছু আয় দুই ৮০৯ ডলার হবে। তবে, ডলারে কিছু কমেছে তাই টাকায় বেড়েছে।

বৈঠকে, আসছে দুই লাখ ৬৩ হাজার কোটি টাকা নতুন বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বা উন্নয়ন বাজেট চূড়ান্তভাবে অনুমোদন করা হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে এক লাখ ৬৯ হাজার কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৯৪ হাজার কোটি টাকা ব্যয় করা হবে। এবারের এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে পরিবহন ও যোগাযোগ খাত।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.