আজ: মঙ্গলবার, ০৭ মে ২০২৪ইং, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ মে ২০২৩, রবিবার |

kidarkar

সিএসইর কর্মকর্তাদের জন্য সরকারি সিকিউরিটিজ / ট্রেজারি বন্ড বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই), এর কর্মকর্তাদের জন্য বাংলাদেশ ব্যাংক (বিবি) এর সমন্বয়ে গত ১১ মে, ২০২৩, (বৃহস্পতিবার) সরকারি সিকিউরিটিজ (ট্রেজারি বন্ড) লেনদেন বিষয়ক একটি প্রশিক্ষণ সেশনের আয়োজন করেছে।

প্রশিক্ষণটির উদ্দেশ্য ছিল সিএসইর কর্মকর্তাদের প্রাতিষ্ঠানিক ও সাংগঠনিক দক্ষতা বৃদ্ধির জন্য একটি প্রচেষ্টা এবং আমাদের পুঁজিবাজারেরসাম্প্রতিক সময়ের নতুন প্রোডাক্ট সরকারি সিকিউরিটিজ /ট্রেজারি বন্ড সম্বন্ধে তাদের সম্যক জ্ঞান বৃদ্ধি করা । অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ঋণ ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত পরিচালক জনাব মোহাম্মদ আনোয়ার হোসেন রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন এবং সিএসইর ট্রেনিং এন্ড এওয়ারনেস বিভাগের প্রধান জনাব এম সাদেক আহমেদ পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন।

সিএসই এর সকল কর্মকর্তাবৃন্দ এই প্রশিক্ষণ কর্মসূচীতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী বক্তৃতায় সিএসই এর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) জনাব মোহাম্মদ মাহাদি হাসান, সিএফএ উল্লেখ করন যে, নির্ধারিত সময়ে যথোপযোগী প্রশিক্ষণ হল অনুপ্রেরনাদায়ক এবং আমাদের পুঁজিবাজারের অন্যতম নেতৃত্বদানকারী নিয়ন্ত্রক সংস্থা হিসেবে সিএসই এর কর্মকর্তাবৃন্দের জন্য এটি অবশ্যই একটি প্রয়োজনীয় প্রশিক্ষণ । এর মাধ্যমে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা তাদের নতুন অর্জিত সাংগঠনিক দক্ষতাকে আরও পরিশীলিতভাবে ব্যাবহার করবেন এবং আমাদের পুঁজিবাজারের বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট সকল পক্ষের কাছে তা জ্ঞাতকরন এবং ব্যাবহারিক জ্ঞান বৃদ্ধিতে সহায়তা করবেন । এক্সচেঞ্জ প্ল্যাটফর্মে সম্প্রতি প্রবর্তিত এই পণ্য সম্পর্কে আরও বিস্তৃত ধারনা ও অন্যান্য চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য, এই প্রশিক্ষণটি সহায়ক হিসেবে অনন্য ভুমিকা পালন করবে ।

এখানে উল্লেখ্য যে, সরকারি সিকিউরিটিজসমূহ এক্সচেঞ্জ এর প্লাটফর্মে লেনদেন এর জন্য অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এবং ইতিমধ্যে এ সংক্রান্ত বহু সভা, আলোচনা ও প্রশিক্ষণ কার্যক্রম সম্পাদিত হয়েছে । এরই ধারাবাহিকতায় ১০ অক্টোবর ২০২২ এ এক্সচেঞ্জ প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজ (ট্রেজারি বন্ড) এর লেনদেন শুরু হয়েছিল।

বর্তমানে ২ থেকে ২০ বছর মেয়াদী ২৪৩টি সরকারি সিকিউরিটিজ সিএসইতে তালিকাভুক্ত আছে । সেকেন্ডারি মার্কেটে, সাধারণ বিনিয়োগকারীরা সেই সরকারি সিকিউরিটিজ লেনদেন করতে পারেন, যদিও ন্যূনতম ১ লাখ টাকার বিনিয়োগ প্রয়োজন। জি-সিকিউরিটিজ / টি-বন্ডগুলি সেই বিনিয়োগকারীদের জন্য উপযুক্ত যারা আর্থিক ঝুঁকি নিতে ভয় পান বা বিভিন্ন পরিস্থিতিতে পুঁজিবাজারে সক্রিয় অংশগ্রহণ করেন না । উপরন্তু, সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ পুঁজিবাজারে তুলনামূলক নতুন বিনিয়োগকারীদের জন্য সুবিধাজনক হতে পারে যারা বিনিয়োগের অন্যান্য
উপকরণগুলির সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি মূল্যায়ন করতে সক্ষম নয় ৷

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.