আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ মে ২০২৩, রবিবার |

kidarkar

লঙ্কান অ্যালায়েন্স ফাইন্যান্স’র আইপিও আবেদন জমা দিতে হবে পুনরায়

নিজস্ব প্রতিবেদক : সিকিউরিটিজ নিয়ন্ত্রক লঙ্কান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেডকে প্রাথমিক পাবলিক অফার (আইপিও) এর জন্য পুনরায় আবেদন জমা দিতে বলা হয়েছে। কারন হিসেবে বলঅ হয়েছে প্রতিষ্ঠানটি আবেদন করার পর স্টক ডিভিডেন্ড ইস্যু করার মাধ্যমে শেয়ারের সংখ্যা বাড়িয়েছে।

নতুন প্রজন্মের নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন প্রয়োজনী শর্ত পূরন কারার পর চলতি বছরের এপ্রিল মাসে আইপিওর মাধ্যমে ৩০ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছিল।

বিএসইসির নির্বাহী পরিচালক রেজাউল করিম বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) হালনাগাদ হিসাবসহ পুনরায় জমা দিতে বলেছে।

তিনি বলেণ আইপিও ইস্যু বিধিগুলি একটি কোম্পানির আইপিওর জন্য আবেদন করার এবং এটি সম্পন্ন করার সময়ের মধ্যে পরিশোধিত মূলধন বৃদ্ধিকে নিষিদ্ধ করে।

তথ্যে দেখা যায ২০২২ সালে লঙ্কান অ্যালায়েন্স ফাইন্যান্স ৫% স্টক ডিভিডেন্ড ইস্যু করার পাশাপাশি ৫% নগদ লভ্যাংশ দিয়েছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে তারা আপডেট করা অ্যাকাউন্টগুলির সাথে আবেদনটি পুনরায় জমা দেওয়ার পরিকল্পনা করচে।

লঙ্কান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেড হল বাংলাদেশে বহুজাতিক সহযোগিতা সহ একটি যৌথ উদ্যোগের আর্থিক প্রতিষ্ঠান, যা বাংলাদেশ ব্যাংক কর্তৃক লাইসেন্সপ্রাপ্ত।

লঙ্কান অ্যালায়েন্স ফাইন্যান্সের বেশিরভাগ স্টেকহোল্ডার হচ্ছে পিপলস লিজিং কোম্পানি এবং শ্রীলঙ্কার বৃহত্তম রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক পিপলস ব্যাংকের একটি সহযোগী প্রতিষ্ঠান।

স্থানীয় পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছে সামিট গ্রুপ, র‌্যাংগস গ্রুপ, অ্যালায়েন্স হোল্ডিংস লিমিটেড, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং কনসেপ্ট নিটিং-এর মতো প্রতিষ্ঠান।

কোম্পানিটি ২০০৩ সালে অ্যালায়েন্স লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানি লিমিটেড নামে গঠিত হয়েছিল এবং একই বছরে বাংলাদেশ ব্যাংক থেকে ব্যবসায়িক লাইসেন্স পাওয়ার পর ২০১৮ সালে এর নাম পরিবর্তন করে লঙ্কান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেড করা হয়।

গত বছরের ২৮ ডিসেম্বরে সাধারণ সভায় প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে অ্যালায়েন্স ফাইন্যান্স পিএলসি করে এবং নাম পরিবর্তনের প্রক্রিয়াটি এখনও সম্পূর্ণ হয়নি।

কোম্পানির ঋণ এবং অগ্রিম ২০২২ সালের শেষে ৩১৪ কোটি টাকায় বেড়েছে, যা ২০১৮ সালে ১০৮ টাকা থেকে মাত্র ০.২৪% নন-পারফর্মিং লোন হয়েছে।

এই সময়ের মধ্যে, কর-পরবর্তী নিট মুনাফা ২.৯৭ কোটি টাকা থেকে বেড়ে ৫.১৮ কোটি টাকা হয়েছে।

১০০ কোটি টাকার প্রাক-স্টক লভ্যাংশ পরিশোধিত মূলধন বিবেচনা করে, ২০২২ সালের জন্য এর শেয়ার প্রতি আয় ০.৫২ টাকায় দাঁড়িয়েছে।

২০২২-এর শেষে শেয়ার প্রতি ১২.৭৫ টাকা অভিহিত মূল্যের বিপরীতে ১০ টাকায় নিট সম্পদের মূল্য দাঁড়ায়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.