আজ: বুধবার, ১২ জুন ২০২৪ইং, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ মে ২০২৩, সোমবার |

kidarkar

নারীর ক্ষমতায়ন ও অন্তর্ভুক্তিমূলক উদ্যোগের স্বীকৃতিস্বরূপ এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন খেতাবে ভূষিত হয়েছে ব্র্যাক ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: অনন্য উদ্যোগ ও প্রচেষ্টার মাধ্যমে ইউনাইটেড নেশনস সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজিস) পূরণ করায় এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ডস-এ অত্যন্ত মর্যাদাপূর্ণ দু’টি পুরস্কার অর্জন করেছে ব্র্যাক ব্যাংক।

এবারই প্রথম বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম-এর আয়োজনে টেকসই উন্নয়নমূলক কর্মকাণ্ডের জন্য এই যুগান্তকারী স্বীকৃতি প্রদান করা হয়। মোট নয়টি ক্যাটেগরির মধ্যে ব্র্যাক ব্যাংক ‘নারীর ক্ষমতায়ন’ এবং ‘সমতা, বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি’ এই দুই ক্যাটেগরিতে জয়ী হয়।

জাতিসংঘের এসডিজি-সমূহ পূরণে লক্ষণীয় ভূমিকা পালনকারী কোম্পানিগুলোর সাফল্য উদযাপন করতে ২৬ মে ২০২৩ ঢাকায় রাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে এই পুরষ্কার বিতরণী অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক- এর পক্ষ থেকে পুরষ্কার গ্রহণ করেন ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) অ্যান্ড হেড অব কর্পোরেট ব্যাংকিং তারেক রেফাত উল্লাহ খান, ডিএমডি অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, ডিএমডি অ্যান্ড হেড অব ট্রেজারি অ্যান্ড এফআইএস মোঃ শাহীন ইকবাল, সিএফএ, হেড অব কমিউনিকেশনস ইকরাম কবীর এবং হেড অব উইমেন ব্যাংকিং ‘তারা’ মেহরুবা রেজা।

২০১৭ সালে নারীদের জন্য অনন্য ও পূর্ণাঙ্গ ব্যাংকিং সেবা ‘তারা’ প্রবর্তন করে ব্র্যাক ব্যাংক। এই নতুন উদ্যোগের অধীনে বর্তমানে দুই লাখেরও বেশি নারী সেবা পাচ্ছেন, যাদের মধ্যে গৃহিণী, ছাত্রী, উদ্যোক্তা, গ্রামীণ নারী এবং সিনিয়র সিটিজেনরাও রয়েছেন। ‘তারা’ এমন একটি প্ল্যাটফর্ম যা নারীদের জন্য সেবা, অনুপ্রেরণা দেওয়ার পাশাপাশি দেশব্যাপী নারীদের মধ্যে সংযোগ সৃষ্টি করে তাদের আর্থিক এবং জীবনযাত্রার বিভিন্ন চাহিদার উপযুক্ত সমাধান প্রদান করে।

ব্র্যাক ব্যাংক-এর আরেকটি অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ হলো ট্রান্সজেন্ডার ব্যক্তি এবং শারীরিকভাবে প্রতিবন্ধীদের জন্য ব্যাংকে কর্মসংস্থান সৃষ্টি করে ইন্ডাস্ট্রিতে প্রথমবারের মতো দৃষ্টান্ত স্থাপন করা। লিঙ্গ বৈষম্যের মতো পুরোনো ধ্যান ধারণা ভেঙে সাম্যবাদী পদ্ধতি ও নীতি চালু করার মাধ্যমে প্রতিটি মানুষের জন্য উন্নয়নের সুযোগ তৈরি করে
দিতে ব্র্যাক ব্যাংক সবসময় সচেষ্ট।

এই পুরস্কার অর্জনে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে ব্র্যাক ব্যাংক-এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন: “একটি মূল্যভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ব্যাংক দৃঢ়ভাবে ‘কেউ পিছিয়ে থাকবে না’ নীতিতে বিশ্বাস করে। আমরা মানুষের জীবনযাত্রার উন্নয়নে ব্যবসায়িক ও সামাজিক কর্মকাণ্ডে প্রো-পিপল, প্রো-প্ল্যানেট এবং
প্রো-প্রসপারেটি মেনে চলতে বদ্ধপরিকর। ব্যাংকিং এবং ফাইন্যান্সিয়াল সেক্টরে মার্কেট অপারেটর হিসেবে জাতিসংঘের এসডিজি-সমূহ পূরণে আমাদের একান্ত প্রচেষ্টাসমূহ স্বীকৃতি পাওয়ায় আমরা অত্যন্ত আনন্দিত ও গর্বিত। এই সম্মান আমাদেরকে আগামী দিনে জাতীয় এসডিজি’র লক্ষ্য পূরণে এবং দেশের জন্য টেকসই ও দীর্ঘস্থায়ী উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনায় অনুপ্রেরণা জোগাবে।”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.