আজ: সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ইং, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ মে ২০২৩, সোমবার |

kidarkar

শর্তাবলী সহজ করায়

এসএমই শেয়ার প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেশি

নিজস্ব প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে চলমান তেজি প্রবণতা এসএমই বোর্ডের কোম্পানিগুলোর শেয়ার লেনদেনেও শক্তিশালী প্রভাব ফেলেছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, ঢাকা শেয়ারবাজারের এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্ত ১৫টি কোম্পানির মধ্যে ১৪টি কোম্পানির শেয়ারের দাম উর্ধ্বমুখি। এসএমই কোম্পানিগুলোর শেয়ারের দাম অবশ্য গত এক মাসে উল্লেখযোগ্যভাবে বেড়েছে।
তথ্যে দেখা যায় গত মাসের প্রথম দিকে সিকিউরিটিজ নিয়ন্ত্রক এসএমই কোম্পানির শেয়ার কেনার জন্য ন্যূনতম বিনিয়োগের সীমা কমিয়ে দেওয়ার পরে, ২৬ এপ্রিল থেকে ছোট-ক্যাপ এসএমই খাতে প্রতিষ্ঠানগুলির শেয়ারের দাম বাড়তে শুরু করে।
যদিও দেশের প্রধান পুঁজিবাজারও চলতি মাসের শুরু থেকে ক্রমবর্ধমান উর্ধ্বমুখি প্রবণতা রয়েছে। তবে এসএমই সংস্থাগুলির শেয়ারের দাম এই সময়ের মধ্যে অস্বাভাবিক ভাবে বাড়ছে।
একটি মাত্র কোম্পানি ছাড়া, ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্ত বাকি ১৪টি কোম্পানি গত এক মাসে উল্লেখযোগ্য মূল্য বৃদ্ধি পেয়েছে।
হিমাদ্রি লিমিটেডের শেয়ার এই সময়ের মধ্যে সর্বোচ্চ ২৭৩ শতাংশ লাভ রেকর্ড করেছে, ২৬ এপ্রিলের ৩৫.৫ টাকা থেকে রবিবার কোম্পানির শেয়ার প্রতি শেয়ার ১৩২.৬ টাকায় পৌঁছেছে।
এদিকে মে মাসের প্রথম দিকে ডিএসই কোম্পানিকে একটি কারণ দর্শানোর নোটিশ দিয়েছিল যাতে এটির শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির বিষয়টি স্পষ্ট করতে বলা হয়।
এই বছরের জানুয়ারিতে হিমাদ্রি লিমিটেডের ২০২২-২৩ অর্থবছরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকের জন্য তাদের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।
এপেক্স উইভিং অ্যান্ড ফিনিশিং মিলস লিমিটেড গত ৩০ দিনে ৭৫ শতাংশের মূল্য বৃদ্ধির সাথে দ্বিতীয় শীর্ষ লাভকারী ছিল।
১৫ মে কোম্পানির শেয়ারের দাম বাড়তে শুরু করে। ওইদিন কোম্পানির শেয়ার প্রতি দর ছিল ১৪.৮ টাকা, যা রোববার বেড়ে ২৫.৯ টাকায় উঠে যায়।
২৫ মে ডিএসই কর্তৃক প্রেরিত একটি প্রশ্নের নোটিশের জবাবে, কোম্পানিটি জানিয়েছে যে তার শেয়ারের সাম্প্রতিক অস্বাভাবিক মূল্যবৃদ্ধির পিছনে কোন অপ্রকাশিত মূল্য-সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সাবেক সভাপতি শরীফ আনোয়ার হোসেন বলেন, এসএমই কোম্পানির শেয়ারের অস্থির গতিবিধি খুচরা স্টক বিনিয়োগকারীদের ওপর খুব একটা চাপ সৃষ্টি করে না কারণ ছোট বিনিয়োগকারীরা এই প্ল্যাটফর্মে শেয়ার লেনদেনে অংশগ্রহণের যোগ্য নয়। কিন্তু যারা এখানে লেনদেন করেন তাদের সুরক্ষার জন্য আরও নজরদারি থাকা উচিত।
এসএমই বোর্ডে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে, স্টক মার্কেট নিয়ন্ত্রক এই বছরের ৪ এপ্রিল যোগ্য বিনিয়োগকারীদের জন্য ন্যূনতম বিনিয়োগের সীমা কমিয়ে ২০ লাখ টাকা করেছে।
এপ্রিল-জুন প্রান্তিকের শেষে এসএমই কোম্পানিতে বিনিয়োগ করতে ইচ্ছুক যোগ্য বিনিয়োগকারীদের সংখ্যা বাড়বে বলেও ব্যাপকভাবে আশা করা হচ্ছে।
ওয়ান্ডারল্যান্ড টয়স লিমিটেডের শেয়ারের দাম গত এক মাসে ২৭ টাকা থেকে বেড়ে ৪১.৭ টাকা হয়েছে, যা গত এক মাসে ৫৪ শতাংশ বেড়েছে।
এদিকে, বেঙ্গল বিস্কুট লিমিটেডের শেয়ারের দাম ১০ মে ৭০.১ টাকা থেকে রবিবার ৯৭.৪ টাকায় বেড়েছে। কোম্পানিটি ২০ দিনেরও কম সময়ে চালের ৩৯ শতাংশ মূল্য নিবন্ধন করেছে।
এছাড়া গত এক মাসে আছিয়া সি ফুডস লিমিটেডের শেয়ারের দাম বেড়েছে ৩১ শতাংশ, স্টার অ্যাডেসিভস লিমিটেডের ৩০ শতাংশ, মামুন এগ্রো প্রোডাক্ট লিমিটেডের ২৭ শতাংশ এবং মাস্টার ফিড অ্যাগ্রোটেক লিমিটেডের দর ২৫ শতাংশ।
এসএমই কোম্পানিগুলির মধ্যে, শুধুমাত্র ইউসুফ ফ্লাওয়ার মিলস লিমিটেডের এই সময়ের মধ্যে দাম কমেছে। ৩ মে কোম্পানিটির শেয়ার প্রতি দর ছিল ১৮৫৪.৮, যা রোববার কমে ১০৩৬.৮ টাকায় নেমে আসে।
ডিএসইর এসএমই বোর্ড ছোট-ক্যাপ কোম্পানিগুলির সমন্বয়ে গঠিত। তবে, একটি এসএমই কোম্পানির পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা ছাড়িয়ে গেলেই মূল বোর্ডে আসার অনুমতি দেওয়া হবে।
এই ক্ষেত্রে, কোম্পানিকে যথাযথ আনুষ্ঠানিকতা অনুসরণ করে স্টক এক্সচেঞ্জের প্রধান বোর্ডে তালিকাভুক্তির জন্য আবেদন করতে হবে।
১০ জুন, ২০২১-এ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, দেশের দ্বিতীয় বাজার, প্ল্যাটফর্মে ঘরধষপড় অ্যালয়ের তালিকা সহ এসএমই প্ল্যাটফর্ম চালু করেছিল।
নভেম্বর ২০১৮-এ, সিকিউরিটিজ নিয়ন্ত্রক বিএসইসি, ‘ক্ষুদ্র মূলধন কোম্পানি বিধি দ্বারা যোগ্য বিনিয়োগকারীদের অফার’ অনুমোদন করেছিল, যার লক্ষ্য এসএমইগুলিকে শেয়ারে তালিকাভুক্ত করার অনুমতি দেওয়া।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.