আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জুন ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

শেয়ারবাজারের জন্য ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে রয়েছে সুখবর

নিজস্ব প্রতিবেদক: নির্বাচনী বছরে শেয়ারবাজারে স্থিতিশীলতা বজায় রাখতে আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে শেয়ারবাজারের জন্য দুই সুখবর আসছে। নতুন আয়কর আইনে শেয়ারবাজারের জন্য বিদ্যমান কর অবকাশ এবং রেয়াতি সুবিধা বহাল থাকছে।
অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা যায়, আগামী অর্থবছরে শেয়ারবাজারের বিনিয়োগে দুই ধরনের কর সুবিধা পাবেন বিনিয়োগকারীরা। একদিকে শেয়ারবাজারের বিনিয়োগের ওপর পাবেন কর রেয়াত। অন্যদিকে, বিনিয়োগের ওপর অর্জিত মুনাফা থাকবে করমুক্ত।
সূত্র জানায়, নতুন আয়কর আইনে বিষয়টি সংযুক্ত করা হয়েছে। আগামী ১ জুন বসছে বাজেট অধিবেশন। এই অধিবেশনে আয়কর বিল ওঠার কথা রয়েছে। এনবিআর কর্মকর্তারা বলছেন, বাজেট অধিবেশনের পঞ্চম দিন এই বিল উঠতে পারে। আর আয়কর বিল-২০২৩ পাস হলেই শেয়ারবাজারের বিনিয়োগে এ সুবিধা ভোগ করবেন বিনিয়োগকারীরা।
এনবিআর-এর এক ঊর্ধ্বতন কর্মকর্তা শেয়ারনিউজকে বলেন, সরকার শেয়ারবাজার স্থিতিশীল রাখতে এই উদ্যোগ নিচ্ছে। তিনি বলেন, আয়কর আইনে একই সঙ্গে কর রেয়াত এবং কর অবকাশ সুবিধা রাখা হচ্ছে, যা পৃথিবীর কোনো দেশে নেই। এনবিআর চেয়েছিল একটি কর সুবিধা থাকবে। তাই সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে শেয়ারবাজারের জন্য বিদ্যমান দুটি সুবিধা রাখা হয়েছে। এতে শেয়ারবাজার শক্তিশালী করা হবে।
অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, আয়কর আইন করতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চাপ রয়েছে। এছাড়া ঋণের শর্ত হিসেবে ভর্তুকি কমানোর পরামর্শ দিয়েছে আইএমএফ। তবুও শেয়ারবাজারের সার্বিক বিষয় বিবেচনা করে আসন্ন বাজেটে শেয়ারবাজারে দুটি কর সুবিধা দেওয়া হচ্ছে।
শেয়ারবাজারে কর অবকাশ সুবিধা বহাল রাখার বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী সংবাদ মাধ্যমকে বলেন, বর্তমানে শেয়ারবাজারে কর অবকাশ সুবিধা বিদ্যমান রয়েছে। তবে শুনেছিলাম কর রেয়াত সুবিধা আগামী বাজেটে তুলে দেওয়া হতে পারে।
তিনি বলেন, নতুন আয়কর আইনে কর অবকাশ এবং রেয়াতি সুবিধা অব্যাহত থাকলে সার্বিক অর্থনীতির জন্য ভালো হবে। সবচেয়ে বেশি ভালো হবে বিনিয়োগকারীদের জন্য। এটি শেয়ারবাজারের জন্য খুবই ভালো খবর বলেও মনে করেন এই পরিচালক।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.