আজ: বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ইং, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ জুলাই ২০২৩, বৃহস্পতিবার |

kidarkar

শোকের মাসে ব্যাংকগুলোকে বিভিন্ন কর্মসূচি পালনের নির্দেশ

শেয়ারবাজার ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকীতে ‘জাতীয় শোক দিবস-২০২৩’ পালন উপলক্ষে ব্যাংকগুলোকে বিভিন্ন কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (২০ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এসব নির্দেশনা দিয়েছে।

এতে বলা হয়েছে, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকীতে ‘জাতীয় শোক দিবস ২০২৩ পালন উপলক্ষে ১৫ আগস্ট ব্যাংক ভবনগুলোয় (নিজস্ব/ভাড়া) জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। একই সঙ্গে ১ আগস্ট থেকে মাসব্যাপী কালো ব্যাজ ধারণ করার নির্দেশনাও দেয়া হলো।

এ ছাড়া ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় জাতীয় শোক দিবস পালনের বিষয় আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করে গুরুত্বসহকারে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলেছে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনায় বলা হয়েছে, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর ১৫ আগস্ট বা সুবিধাজনক তারিখ ও সময়ে আলোচনা সভার আয়োজন করতে হবে। সেই সঙ্গে নিজ প্রতিষ্ঠানের সক্ষমতা বিবেচনায় অসহায় ও দরিদ্রদের মধ্যে মানবিক সহায়তা বা খাদ্যসহায়তা সামগ্রী দান করতে হবে।

ব্যাংকের নিজস্ব কর্মপরিকল্পনা অনুযায়ী নিজ কার্যালয়ে বা সুবিধাজনক স্থানে বৃক্ষরোপণ ও তা সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার পাশাপাশি বৃক্ষরোপণের আহ্বান জানিয়ে গ্রাহকদের মোবাইল ফোনে খুদে বার্তা পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে।

এ ছাড়া নিজস্ব ডিজিটাল ডিসপ্লে বোর্ড থাকলে সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র বা ভাষণ প্রদর্শনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া। আর আয়োজিত সব অনুষ্ঠানের আলোকচিত্র ধারণ করে তা ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন নিশ্চিত করতে বলা হয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.