আজ: বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ইং, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ জুলাই ২০২৩, শনিবার |

kidarkar

দেশে ফিরেছেন ৮৪ হাজার ৫৭৪ জন হাজি, ১১২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৮৪ হাজার ৫৭৪ জন হাজি। এছাড়া এবার হজ করতে গিয়ে এখন পর্যন্ত ১১২ জন বাংলাদেশি মারা যাওয়ার খবর দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে সবশেষ শুক্রবার (২১ জুলাই) মারা গেছেন একজন। সবশেষ মারা যাওয়া হাজির নাম মোশারফ হোসেন। তার বয়স হয়েছিল ৬৫ বছর।

ধর্ম মন্ত্রণালয়ের হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা ও সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক।

বৃহস্পতিবার (২০ জুলাই) রাতে হজ বুলেটিনে জানানো হয়, বৃহস্পতিবার রাত পর্যন্ত মোট ফিরতি ফ্লাইট সংখ্যা হয়েছে ২২২টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৯৯টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৮৪টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৩৯টি।

এদিকে, এবার হজে গিয়ে এখন পর্যন্ত ১১২ জন বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে পুরুষের সংখ্যা ৮৭ ও নারী ২৫ জন। যারা মারা গেছেন তাদের মধ্যে মক্কায় ৯২, মদিনায় ৭, জেদ্দায় ১, মিনায় ৯, আরাফায় ২, মুজদালিফায় একজন মারা গেছেন। সৌদি আরবের আইন অনুযায়ী, সেখানেই তাদের দাফন করা হয়েছে।

গত ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হয়। চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালনে সৌদি আরব যান। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট গত ২ জুলাই শুরু হয় এবং শেষ হবে আগামী ২ আগস্ট।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.