আজ: বুধবার, ১৫ মে ২০২৪ইং, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবার |

kidarkar

ছয় বছর পর এজিএম করবে পিপলস লিজিং

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের পিপলস লিজিং ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড (পিএলএফএসএল)ছয় বছর পর বার্ষিক সাধারণ সভা (এজিএম) ডেকেছে।

সাম্প্রতিক একটি সভায়, কোম্পানির পুনর্গঠিত বোর্ড আগামী ২৭ সেপ্টেম্বর একটি অনলাইন এজিএম নির্ধারণ করেছে।যেখানে শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য ২০১৮,১৯,২০এবং ২১ এর নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং লভ্যাংশ নিয়ে আলোচনা করা হবে।সভায় কোম্পানিটির শেয়ারহোল্ডাররা পরিচালক নির্বাচন করবেন।

আর্থিক প্রতিষ্ঠান হিসেবে পিপলস লিজিংকে ১৯৯৭ সালের ২৪ নভেম্বর অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। ২০০৫ সালে সেটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। সেই থেকে লোকসান গুনছে কোম্পনিটি৷ তাদের তহবিলের পরিপক্কতা সত্ত্বেও আমানতকারীদের অর্থ পরিশোধ করতে পারেনি কারণ খেলাপি সংস্থার কাছ থেকে অর্থ আদায় করতে ব্যর্থ হয়েছে৷

আলোচিত ব্যাংকার পি কে হালদারের ঋণ কেলেঙ্কারিতে জর্জর কোম্পানিটি এক পর্যায়ে ডুবে গেছে ২০১৯ সালের জুলাইয়ে বাংলাদেশ ব্যাংকের আবেদনের পরিপ্রেক্ষিতে পিপলস লিজিংকে অবসায়নের পক্ষে সম্মতি দেয় সরকার।

ডিসেম্বর ২০১৮ শেষে কোম্পানির মোট আমানত ছিল ২ হাজার ৩৬ কোটি টাকা এবং মোট বকেয়া ঋণের পরিমাণ১ হাজার ১৩১ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী ,কোম্পানিটির খেলাপি ঋণ ছিল ৭৪৮ কোটি টাকা, যা মোট ঋণের ৬৬ শতাংশ।

উল্লেখ্য, কোম্পানিটের শেয়ার সংখ্যা ২৮ কোটি ৫৪ লাখ ৪০ হাজার ৫৯৭টি। এই শেয়ারের ২৩.২১ শতাংশ আছে উদ্যোক্তা-পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৬৭.৯৮ শতাংশই ধারণ করে আছে সাধারণ বিনিয়োগকারীরা। ৮.৬২ শতাংশ আছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে। বিদেশি বিনিয়োগকারীদের হিস্যা ০.১৯ শতাংশ।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.