আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ সেপ্টেম্বর ২০২৩, বুধবার |

kidarkar

রপ্তানি সহায়ক তহবিলের অর্থ পরিশোধে ‘নতুন নির্দেশনা’ কেন্দ্রীয় ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক : রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিলের (ইএফপিএফ) আওতায় নেওয়া অর্থ মেয়াদ শেষে সুদসহ এককালীন পরিশোধের নিয়ম রয়েছে। এটি শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ইএফপিএফ অর্থ ব্যাংক চাইলে মেয়াদ শেষ হওয়ার আগেই আংশিক কিংবা পরো টাকা পরিশোধ করতে পারবে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

ইএফপিএফ এর আওতায় নেওয়া অর্থ সমন্বয় প্রসঙ্গে চলতি বছরের ১ জানুয়ারি জারি করা সার্কুলারের বিষয়ে বলা হয়, ওই সার্কুলারে গ্রাহক পর্যায়ে ঋণের মেয়াদ যাই হোক না কেন বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ ১৮০ দিন ( ৬ মাস) মেয়াদে অংশগ্রহণকারী ব্যাংককে প্রাক-অর্থায়ন সুবিধা প্রদান করবে। যা মেয়াদ শেষে সুদসহ এককালীন পরিশোধ করতে হবে বলে বলা হয়। এছাড়া প্রাক-অর্থায়ন বাবদ ব্যাংকের ঋণ বাংলাদেশ ব্যাংকে রক্ষিত অংশগ্রহণকারী ব্যাংকের চলতি হিসাবে প্রদানের তারিখ হতে প্রাক অর্থায়নের জন্য প্রদত্ত মেয়াদ শেষে সুদসহ এককালীন কেটে রাখা হবে বলেও বলা হয়।

নতুন নির্দেশনায় ইএফপিএফ আওতায় প্রাক অর্থায়ন বাবদ ব্যাংক অর্থের বিপরীতে সুদ ব্যয় কমাতে ব্যাংক নেওয়া অর্থ মেয়াদ শেষের আগে সম্পূর্ণ বা আংশিক পরিশোধ বা সমন্বয় করতে পারবে। আংশিক সমন্বয়ের ক্ষেত্রে অবশিষ্ট অপরিশোধিত অংশ নির্ধারিত মেয়াদ শেষে এককালীন সুদ বা মুনাফাসহ পরিশোধ করতে হবে। এছাড়া আগে জারি করা অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। যা অবিলম্বে কার্যকর হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.