আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ সেপ্টেম্বর ২০২৩, বুধবার |

kidarkar

২ জেলায় ইউসিবি’র ৫০০ কৃষি উদ্যোক্তাকে প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক: সামগ্রিকভাবে কৃষির উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা বাড়াতে এখন কৃষি উদ্যোক্তা তৈরি ও তাদের উৎসাহিত করা খুবই গুরুত্বপূর্ণ। সারা দেশে কৃষি উদ্যোক্তারা কে কী ফসল চাষ করবে, কোন ধরনের কৃষিপণ্য প্রক্রিয়াজাত করবে, তাদের কী ধরনের সহযোগিতা দরকার- এসব বিষয়ে দেখভাল, সহযোগিতা করা দরকার।

আজ (১৩ সেপ্টেম্বর) সকালে মৌলভীবাজার পৌর কমিউনিটি সেন্টারে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি’র (ইউসিবি) সিএসআর কার্যক্রমের আওতায় জেলার কৃষি উদ্যোক্তাদের জন্য আয়োজিত এক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণে জেলার ৭টি উপজেলার প্রায় ২২০জন উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইউসিবি’র দুই উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম ভুঁইয়া, এটিএম তাহমিদুজ্জামান বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক কৃষি-তথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, জেলা মৎস্য কর্মকর্তা মুহম্মদ মিজানুর রহমান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আবদুস সামাদ, জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপপরিচালক সামসুদ্দীন আহমেদ, কমলগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ ডা. মো. আরিফ মইনুদ্দিন, উপজেলা মত্‌স্য কর্মকর্তা মো. সহিদুর রহমান সিদ্দিকী, ইউসিবির বিভাগীয় প্রধান আমিনুল হক চৌধুরীসহ ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

বক্তারা বলেন, ইউসিবি কৃষি ও কৃষকবান্ধব ব্যাংক। ব্যাংকের পক্ষ থেকে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ এবং কৃষি প্রণোদনা সহায়তা প্রদানকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার লক্ষ্যে ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের আওতায় দেশের ৬৪ জেলায় প্রায় সাড়ে ১৬ হাজার কৃষি উদ্যোক্তার প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। কৃষি ও কৃষকের পাশে দাঁড়াতে ব্যাংক নানা প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

একই দিন হবিগঞ্জের অনামিকা কমিউনিটি সেন্টারে জেলার ১১টি উপজেলার প্রায় ৩০০জন কৃষি উদ্যোক্তাকে নিয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের মাধবপুর উপজেলার শাখা ব্যবস্থাপক মুহিতরঞ্জন ভট্টাচার্য, নবীগঞ্জ শাখার ব্যবস্থাপক বিশ্বজিত গুণ, উপশাখার ইনচার্জ দিবাকর পাল।

উভয় অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন আতাউর রহমান মিটন, চিররঞ্জন সরকার আহমাদুল হক, মাহফুজ কামাল, সাইফুল ইসলাম খান, মৃণালকান্তি জোয়ার্দার, মো. আজিজুর রহমান, মো. আল আমীন, ফিরোজ সালাউদ্দিন, হিমেল আল হারুণ প্রমুখ।

উল্লেখ্য, ইউসিবির কৃষি-সহায়তা প্রকল্প ‘ভরসার নতুন জানালা’-র আওতায় কৃষি উদ্যোক্তা প্রশিক্ষণ ছাড়াও ৫০টি মডেল উপজেলার প্রতিটিতে ৬০জন কৃষি উদ্যোক্তার সমন্বয়ে ৩টি করে গ্রুপ গঠন করে জলবায়ু-সহায়ক শস্য উৎপাদন ও কৃষি যান্ত্রিকীকরণ সুবিধা সম্প্রসারণে ভূমিকা পালন, খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে সহায়তা প্রদানসহ বেশ কিছু কর্মসূচি গ্রহণ করেছে। এই প্রকল্প বাস্তবায়নে সহায়তা করছে বিসেফ ফাউন্ডেশন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.