আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ সেপ্টেম্বর ২০২৩, বুধবার |

kidarkar

লিটারে ৪ টাকা বেশি দিয়ে দেশি প্রতিষ্ঠান থেকে সয়াবিন কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক: মালয়েশিয়া থেকে ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেইসঙ্গে দেশীয় একটি প্রতিষ্ঠান থেকে আরও ৫০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে। দেশীয় প্রতিষ্ঠানের তুলনায় মালয়েশিয়া থেকে প্রতি লিটার ৪ টাকা কমে কিনতে পারছে সরকর।

মালয়েশিয়া থেকে প্রতি লিটার ১৫৫ টাকা ৯৩ পয়সা এবং দেশীয় প্রতিষ্ঠান থেকে প্রতি লিটার ১৫৯ টাকা ৮৫ পয়সায়ে সয়াবিন তেল কিনতে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মালয়েশিয়া থেকে সয়াবিন তেল কিনতে ৪৩৩ কোটি ৬২ লাখ টাকা এবং দেশীয় প্রতিষ্ঠান থেকে সয়াবিন তেল কিনতে মোট ৭৯ কোটি ৯২ লাখ ৫০ হাজার টাকা ব্যয় হবে। সয়াবিন তেল কেনার পাশাপাশি স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল ৫৮ কোটি ১১ লাখ টাকায় কেনার অনুমোদন দিয়েছে কমিটি। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৫৭১ কোটি ৬৫ লাখ টাকায় এ সয়াবিন তেল ও মসুর ডাল কেনা হবে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান।

তিনি সাংবাদিকদের জানান, টিসিবি কর্তৃক আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল মালয়েশিয়ার ব্রোজ মেরিন এসডিএন বিএইচডির কাছে থেকে ৪৩৩ কোটি ৬২ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৫৫ টাকা ৯৩ পয়সা। মালয়েশিয়ার প্রতিষ্ঠানটির স্থানীয় এজেন্ট সেনা এডিবল অয়েল ইন্ডাস্ট্রিজ। এ তেল কেনার প্রস্তাব নিয়ে আসে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে টিসিবি কর্তৃক ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৫০ লাখ লিটার সয়াবিন তেল বসুন্ধরা মাল্টি ফুড প্রডাক্ট লিমিটেডের কাছ থেকে ৭৯ কোটি ৯২ লাখ ৫০ হাজার টাকায় তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৫৯ টাকা ৮৫ পয়সা।

সয়াবিন তেলা কেনার দুটি প্রস্তাবের পাশাপাশি মসুর ডাল কেনার আর একটি প্রস্তাব নিয়ে আসে বাণিজ্য মন্ত্রণালয়। সেই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে টিসিবি ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল শবনাম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজের কাছ থেকে ৫৮ কোটি ১১ লাখ টাকায় কেনার অনুমোদ দিয়েছে কমিটি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.