আজ: বুধবার, ০১ মে ২০২৪ইং, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ সেপ্টেম্বর ২০১৫, সোমবার |

kidarkar

টানা উত্থানে বাজার: লেনদেন বেড়েছে ২৪ শতাংশ

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে ৩য় দিনের মতো বাজার উত্থানে বিরাজ করেছে। সোমবার দিনভর মিশ্র প্রবণতা থাকলেও দিনশেষে বেড়েছে সূচক। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে ডিএসইতে  লেনদেন বেড়েছে ২৪ শতাংশের বেশী।

গত সপ্তাহ থেকে বিনিয়োগকারীদের মধ্যে নতুন বিনিয়োগে কিছুটা সক্রিয়তা লক্ষ্য করা গেছে। ফলে কয়েক কার্যদিবস যাবৎ ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে বাজার। আর্থিক, জ্বালানী, বীমা এবং বস্ত্র খাতসহ বড় মূলধনী কোম্পানির শেয়ারে ক্রয় চাপ বেশী থাকার ফলে, সুচকে উত্থান অব্যাহত রয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮৪১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৫৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ১১৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫১৯ কোটি ৬৪ লাখ ৪ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৮৩০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭ পয়েন্ট কমে অবস্থান করে ১১৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৫০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪১৮ কোটি ২ লাখ ৩৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১০১ কোটি ৬১ লাখ ৬৫ হাজার টাকা বা ২৪.৩১ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯০১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৯২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৯ কোটি ৫৩ লাখ ০৪ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্যসূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯০১২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৯ কোটি ৪৭ লাখ ২৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৫ লাখ ৭৮ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.