আজ: সোমবার, ১৫ জুলাই ২০২৪ইং, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ নভেম্বর ২০২৩, শুক্রবার |

kidarkar

ফু-ওয়াং ফুডের কার্যক্রম পরিদর্শন করবে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ফু-ওয়াং ফুডস লিমিটেডের অপারেশনাল এবং হিসাবরক্ষণ অবস্থা পরিদর্শন করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ফু-ওয়াং ফুডসের কার্যক্রম পরিদর্শনের জন্য তিন সদস্যের একটি পরিদর্শন কমিটি গঠন করেছে বিএসইসি। কমিটির মধ্যে রয়েছেন বিএসইসির দুইজন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) একজন কর্মকর্তা।

পরিদর্শন কমিটি ফু-ওয়াং ফুডসের কারখানা প্রাঙ্গণ এবং প্রধান কার্যালয় পরিদর্শন করবে। পরিদর্শন কমটি কোম্পানির উৎপাদন কার্যক্রমের বর্তমান অবস্থা এবং পরিদর্শনের সাথে প্রাসঙ্গিক অন্যান্য সম্পর্কিত বিষয়গুলি তদারকি করবে।

এছাড়াও, ফু-ওয়াং ফুডসের গত দুই বছরে প্রকাশ করা বিভিন্ন মূল্য সংবেদনশীল তথ্য সহ সমস্ত অ্যাকাউন্টস এবং রেকর্ড পর্যালোচনা করবে।

বিএসইসির প্রজ্ঞাপন অনুসারে, পরিদর্শন কমিটিকে তদন্ত কার্যক্রম সম্পূর্ণ করতে এবং কমিশনেপ্রতিবেদন জমা দিতে আদেশ জারির তারিখ থেকে ১৫ কার্যদিবস সময় দেওয়া হয়েছে।

এর আগে ২০২১ সালের মে মাসে বিএসইসি কোম্পানিটির স্থায়ী সম্পদের বিক্রয় এবং অধিগ্রহণ,পুঁজিবাজারে তালিকাভুক্তির পর থেকে কার্যক্ষম অবস্থা এবং গত তিন বছরের আর্থিক প্রতিবেদন তদন্ত করেছে।

কাঁচামালের ঊর্ধ্বগতির কারণে ফু-ওয়াং ফুডস গত দুই অর্থবছরে লোকসানের সম্মুখীন হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে কোম্পানিটির নিট লোকসান দাঁড়িয়েছে ৬ কোটি ৩১ লাখ টাকা। যা ২০২১-২২ অর্থবছরে ছিল ২৪ কোটি টাকা।

লোকসানের কারণে কোম্পানিটি ২০২৩ অর্থবছরে কোনো ডিভিডেন্ড দিতে পারেনি। তবে জুলাই থেকে ডিসেম্বরের আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে কোম্পানিটি ০.৫০ শতাংশ অন্তর্বর্তী ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

১৯৯৭ সালে প্রতিষ্ঠিত ফু-ওয়াং ফুডস ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এটি পাউরুটি, বিস্কুট, নুডুলস, স্ন্যাকস, মিনি-স্ন্যাকস, চকলেট, এনার্জি ড্রিংকস এবং অন্যান্য খাদ্য সামগ্রী উৎপাদন করে।

জাপানি বিনিয়োগ প্রতিষ্ঠান মিনোরি বাংলাদেশ গত বছর উদ্যোক্তা পরিচালকদের ৭.৬১ শতাংশ শেয়ার অধিগ্রহণ করে ফু-ওয়াং ফুডসের দায়িত্ব নিয়েছে। এরপর থেকে কোম্পানিটি নতুন ব্যবস্থাপনায় পরিচালিত হচ্ছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.