আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ নভেম্বর ২০২৩, সোমবার |

kidarkar

দাউদকান্দিতে ২টি কৃষক গ্রুপকে ইউসিবির `আরো মাছ’ ডিভাইস প্রদান

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে কৃষিখাতে সহায়তা প্রদানের জন্য এগ্রো-সিএসআর প্রকল্প ২০২৩ ‘ভরসার নতুন জানালা’-র আওতায় আজ (১৩ নভেম্বর ২০২৩) কুমিল্লার দাউদকান্দিতে মৎস্যচাষীর দুইটি দলকে ‘আরো মাছ’ ডিভাইস প্রদান করা হয়েছে।

এই ডিভাইস প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কৃষি সচিব ও বিসেফ ফাউন্ডেশনের সহসভাপতি আনোয়ার ফারুক। তিনি মৎস্য, প্রাণিসম্পদ ও কৃষিখাতের উন্নয়নে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের বিশেষ প্রকল্পের প্রশংসা করে বলেন, মৎস্যখাতে স্মার্ট প্রযুক্তির প্রসার খুবই জরুরি। নতুন নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মৎস্যখাতে বৈপ্লবিক পরিবর্তন আনা সম্ভব। মৎস্য খাতের উন্নতি ও সমৃদ্ধির জন্য বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে। ইউনাইটেড
কমার্শিয়াল ব্যাংক এ ব্যাপারে পাইওনিয়ারের ভূমিকা পালন করছে।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলএসসির উপব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান এফসিএস বলেন, বাণিজ্যিক কৃষি বিকাশ ও দেশের খাদ্য নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। প্রান্তিক কৃষকদের সহায়তার জন্য আমরা নানামুখী উদ্যোগ গ্রহণ করেছি। এর মধ্যে
রয়েছে, বৃক্ষরোপণ, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ,বজ্রপাত নিরোধক ডিভাইস স্থাপন, গবাদি প্রাণির চিকিৎসা সেবা ও টিকা প্রদান, জৈব সার, উন্নত জাতের বীজ ও বিভিন্ন যন্ত্রপাতি প্রদান, কারিগরি প্রশিক্ষণ প্রদান।

‘আরো মাছ’ ডিভাইসের উদ্ভাবক প্রতিষ্ঠান ডাটাসফট ম্যানুফ্যাকচারিং অ্যান্ড অ্যাসেম্বলি ইনক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বিজ্ঞানী হাসান রহমান রতন বলেন,‘আরো মাছ’ মৎস্য খাতে একটি স্মার্ট প্রযুক্তির ডিভাইস যা কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা পরিচালিত এবং স্বয়ংক্রিয়ভাবে কাজ কাজ করে।

এটা ব্যবহারের মাধ্যমে মাছ চাষের জন্য জলাশয়ের পানির উপাদান যেমন-অ্যামোনিয়া, ক্ষারত্ব, দ্রবীভূত অক্সিজেনসহ ৭টি বিষয়ে তথ্য জানা যায়। এই ডিভাইসের তথ্য ব্যবহারের মাধ্যমে মাছের খাবারের খরচ ৪০% কমে এবং ৩০% বেশি উৎপাদন হয়, ফলে লাভও বেশি হয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক ও কৃষিতথ্য বিশেষজ্ঞ রেজাউল করিম সিদ্দিক, স্বেচ্ছাসেবী সংগঠন শিশুউক-এর নির্বাহী পরিচালক সাকিউল মিল্লাত মোরশেদসহ ইউসিবির কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মৎস্য খাতে সমৃদ্ধির লক্ষ্যে ‘ভরসার নতুন জানালা’ নামক প্রকল্পের আওতায় দেশের ১০টি উপজেলায় বিভিন্ন কৃষক গ্রুপকে ১০টি ‘আরো মাছ’ (MoreFish) ডিভাইস প্রদান করা হচ্ছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.