আজ: রবিবার, ২১ এপ্রিল ২০২৪ইং, ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ নভেম্বর ২০২৩, মঙ্গলবার |

kidarkar

ভিন্ন চিত্র দেশের দুই পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের প্রথম দুই কর্মদিবস পতন হলেও তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (১৪ নভেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের কিছুটা উত্থান হয়েছে। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের কিছুটা পতন হয়েছে। তবে ডিএসইতে সূচক কিছুটা বাড়লেও টাকার পরিমাণে লেনদেন আগের কর্মদিবস থেকে কমেছে।

ডিএসইতে আজ যে পরিমাণ কোম্পানির শেয়ারদর কমেছে, তার চেয়ে বেশি সংখ্যক কোম্পানির শেয়ারদর বেড়েছে। একই রকম চিত্র সিএসই-তেও। সিএসইতে শেয়ারদর পতনের তুলনায় শেয়ারদর বৃদ্ধির কোম্পানির সংখ্যাই বেশি। ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪.০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৪৯.৮২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে একহাজার ৩৫৭.০০ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ১.৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ১১৬.৮১ পয়েন্টে।

ডিএসইতে ৩১১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯২টির বা ২৯.৫৮ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৫৮টির বা ১৮.৬৫ শতাংশের এবং ১৬১টির বা ৫১.৭৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৩৪০ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৬৯ কোটি ৪৯ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪০৯ কোটি ৯৭ লাখ টাকা।

আজ সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৪.৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫১৭.০৬ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ২.৮৭ পয়েন্ট,সিএসই-৩০ সূচক ৬.২৩ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.০২ পয়েন্ট এবং সিএসআই ০.৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৭৪.৯৮ পয়েন্টে, ১৩ হাজার ৩৩৬.৮৩ পয়েন্টে, একহাজার ৩০৪.৮৯ পয়েন্টে এবং একহাজার ১৭০.২৫ পয়েন্টে।

আজ সিএসইতে ১৪২টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ৩৯টির আর অপরিবর্তিত রয়েছে ৫৭টি প্রতিষ্ঠানের। আজ সিএসইতে ৭ কোটি ২৩ লাখ টাকার লেনদেন হয়েছে।

১ টি মতামত “ভিন্ন চিত্র দেশের দুই পুঁজিবাজারে”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.