আজ: বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪ইং, ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১০ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ ডিসেম্বর ২০২৩, শনিবার |

kidarkar

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৮ বিমার শেয়ারে

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ২৮ কোম্পানির শেয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সুবাতাস বইছে। তালিকাভুক্ত বীমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে ২৮টি বীমার শেয়ারে বিনিয়োগে বেড়েছে। যে কারণে অক্টোবর মাসে কোম্পানিগুলোর শেয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

যেসব কোম্পানির বিনিয়োগ বেড়েছে সেগুলো হলো: এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যশনাল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, চাটার্ড লাইফ ইন্স্যুরেন্স ঢাকা ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ফারই্স্ট লাইফ ইন্স্যুরেন্স, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্সুরেন্স, মার্কেন্টাইল ইসলামী ইন্স্যুরেন্স, নিটল ইন্সুরেন্স, নর্দার্ন ইসলামী ইন্সুরেন্স, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স,

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, পিপলস ইন্সুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রগতী লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স, সেনা কল্যান ইন্সুরেন্স, স্টান্ডার্ড ইন্স্যুরেন্স, সান লাইফ ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্সুরেন্স ও ট্রাস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স লিমিটেড।

ঢাকা ইন্স্যুরেন্স: কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ঢাকা ইন্স্যুরেন্সের শেয়ারে। সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.০৬ শতাংশ, যা অক্টোবরে ৬.৪৪ শতাংশ বেড়ে ১২.৫০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ছিল ৬১.৩৫ শতাংশ, যা অক্টোবরে ৫.৬৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫.৬৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৪৯ শতাংশ থেকে অক্টোবরে ০.৭৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.৭২ শতাংশে।

সেনাকল্যান ইন্সুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৫৪ শতাংশ, যা অক্টোবরে ৫.৫২ শতাংশ বেড়ে ১৪.০৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৪৬ শতাংশ থেকে অক্টোবরে ৫.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫.৯৪ শতাংশে।

নর্দার্ন ইসলামী ইন্সুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.১৩ শতাংশ, যা অক্টোবরে ৩.০৯ শতাংশ বেড়ে ৩৬.২২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৩১ শতাংশ থেকে অক্টোবরে ৩.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.২২ শতাংশে।

নিটল ইন্সুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৪০ শতাংশ, যা অক্টোবরে ২.০৮ শতাংশ বেড়ে ২৫.৪৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৬০ শতাংশ থেকে অক্টোবরে ২.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৫২ শতাংশে।

রিলায়েন্স ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.৪৬ শতাংশ, যা অক্টোবরে ১.২৯ শতাংশ বেড়ে ৩.৭৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৩০ শতাংশ থেকে অক্টোবরে ১.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.০১ শতাংশে।

এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৩৩ শতাংশ, যা অক্টোবরে ০.০৬ শতাংশ বেড়ে ২৯.৩৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.০৪ শতাংশ থেকে অক্টোবরে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৯৮ শতাংশে।

বাংলাদেশ ন্যশনাল ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৯৫ শতাংশ, যা অক্টোবরে ০.২৬ শতাংশ বেড়ে ৫.২১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৯২ শতাংশ থেকে অক্টোবরে ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৬৬ শতাংশে।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৩১ শতাংশ, যা অক্টোবরে ০.৩৩ শতাংশ বেড়ে ১৬.৬৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৫২ শতাংশ থেকে অক্টোবরে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.৪৪ শতাংশে।

চাটার্ড লাইফ ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.০৩ শতাংশ, যা অক্টোবরে ০.৮৬ শতাংশ বেড়ে ৪.৮৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৯৭ শতাংশ থেকে অক্টোবরে ০.৮৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.১১ শতাংশে।

ইস্টার্ন ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.১২ শতাংশ, যা অক্টোবরে ১.২০ শতাংশ বেড়ে ১৯.৩২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.০২ শতাংশ থেকে অক্টোবরে ১.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৮২ শতাংশে।

ফারই্স্ট লাইফ ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৫৯ শতাংশ, যা অক্টোবরে ০.০৪ শতাংশ বেড়ে ১৮.৬৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৮৮ শতাংশ থেকে অক্টোবরে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৮৩ শতাংশে।

গ্রীনডেল্টা ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৯১ শতাংশ, যা অক্টোবরে ০.৫২ শতাংশ বেড়ে ২০.৪৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৯৮ শতাংশ থেকে অক্টোবরে ০.৫২শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৪৬ শতাংশে।

ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.১৪ শতাংশ, যা অক্টোবরে ০.৪৫ শতাংশ বেড়ে ৩.৫৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৮১ শতাংশ থেকে অক্টোবরে ০.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫২.৩৬ শতাংশে।

ইসলামী ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.১১ শতাংশ, যা অক্টোবরে ০.৩৩ শতাংশ বেড়ে ৮.৪৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ২৭.১৬ শতাংশ থেকে অক্টোবরে ৬.০০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.১৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৪.৭৩ শতাংশ থেকে অক্টোবরে ৬.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৮.৪০ শতাংশে।

মেঘনা লাইফ ইন্সুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৮০ শতাংশ, যা অক্টোবরে ০.৫৯ শতাংশ বেড়ে ১৭.৩৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৬৬ শতাংশ থেকে অক্টোবরে ০.৫৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫২.০৭ শতাংশে।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৪৬ শতাংশ, যা অক্টোবরে ০.২৭ শতাংশ বেড়ে ৩০.৭৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.০৬ শতাংশ থেকে অক্টোবরে ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৭৯ শতাংশে।

পদ্মা লাইফ ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৭০ শতাংশ, যা অক্টোবরে ০.০৪ শতাংশ বেড়ে ১৬.৭৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৭৪ শতাংশ থেকে অক্টোবরে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১৭০ শতাংশে।

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৯৩ শতাংশ, যা অক্টোবরে ০.৯৫ শতাংশ বেড়ে ২৬.৮৮ শতাংশে দাঁড়িয়েছে।একই সময়ে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ৪৮.৪৯ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে ৪৮.৪৮ শতাংশে দাড়িয়েছে। এই সময়ে সাধারণ বিনিয়োগ ২৫.৫৮ শতাংশ থেকে অক্টোবরে ০.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৬৪ শতাংশে।

পিপলস ইন্সুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.০৪ শতাংশ, যা অক্টোবরে ১.৯৭ শতাংশ বেড়ে ২০.০১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৫৪ শতাংশ থেকে অক্টোবরে ১.৯৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৯.৫৭ শতাংশে।

ফিনিক্স ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.২১ শতাংশ, যা অক্টোবরে ০.১৪ শতাংশ বেড়ে ১০.৩৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৬২ শতাংশ থেকে অক্টোবরে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৪৮ শতাংশে।

পপুলার লাইফ ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৬৫ শতাংশ, যা অক্টোবরে ০.২৯ শতাংশ বেড়ে ১৩.৯৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬২.৬৫ শতাংশ থেকে অক্টোবরে ০.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬২.৩৬ শতাংশে।

প্রগতি ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.১২ শতাংশ, যা অক্টোবরে ০.০৯ শতাংশ বেড়ে ১৯.২১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৯০ শতাংশ থেকে অক্টোবরে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.৮১ শতাংশে।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৭৭ শতাংশ, যা অক্টোবরে ০.৭১ শতাংশ বেড়ে ২৬.৪৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৮৬ শতাংশ থেকে অক্টোবরে ০.৭১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.১৫শতাংশে।

প্রাইম লাইফ ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৪৭ শতাংশ, যা অক্টোবরে ০.৫৭ শতাংশ বেড়ে ৩০.০৪ শতাংশে দাঁড়িয়েছে। এই সময়ে কোম্পানিটির বিদেশী বিনিয়োগ বেড়েছে সেপ্টেম্বরে বিদেশী বিনিয়োগ ছিলো ০.০৭ শতাংশ অক্টোবরে ০.০৪ বেড়ে দাড়িয়েছে ০.১১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৩৮ শতাংশ থেকে অক্টোবরে ০.৬১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৭৭ শতাংশে।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৪৫ শতাংশ, যা অক্টোবরে ০.৭৫ শতাংশ বেড়ে ২৫.২০ শতাংশে দাঁড়িয়েছে। এই সময়ে কোম্পানিটির বিদেশী বিনিয়োগ বেড়েছে সেপ্টেম্বরে বিদেশী বিনিয়োগ ছিলো ০.০৭ শতাংশ অক্টোবরে ০.০৩ বেড়ে দাড়িয়েছে ০.১০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৯০ শতাংশ থেকে অক্টোবরে ০.৭৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.১২ শতাংশে।

স্টান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৭১ শতাংশ, যা অক্টোবরে ১.৭৫ শতাংশ বেড়ে ১২.৪৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৫.০১ শতাংশ থেকে অক্টোবরে ১.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.২৬ শতাংশে।

সানলাইফ ইন্স্যুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.০৬ শতাংশ, যা অক্টোবরে ০.২৫ শতাংশ বেড়ে ৯.৩১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ৩৮.২৯ শতাংশ থেকে ৩.৬১ শতাংশ কমে ৩৪.৬৮ শতাংশে দাড়িয়েছে। এই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৬৫ শতাংশ থেকে অক্টোবরে ৩.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৬.০১ শতাংশে।

ইউনাইটেড ইন্সুরেন্স: সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৯৪ শতাংশ, যা অক্টোবরে ০.২৭ শতাংশ বেড়ে ৩৩.২১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৮.৪৫ শতাংশ থেকে অক্টোবরে ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.১৮ শতাংশে।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.