আজ: বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪ইং, ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১০ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ ডিসেম্বর ২০২৩, শনিবার |

kidarkar

সৈয়দ শামসুল হকের ‘নিষিদ্ধ লোবান’ নিয়ে ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে-তে আলোচনা

নিজস্ব প্রতিবেদক: ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে সম্প্রতি সৈয়দ শামসুল হকের উপন্যাস ‘নিষিদ্ধ লোবান’- এর সূক্ষ্মতা এবং গভীরতা নিয়ে সাহিত্য-আলোচনা করেছে।

এটি এমন একটি উপন্যাস, যেখানে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সুনিপুণভাবে চিত্রায়িত হয়েছে। সাহিত্যসভায় উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র বিলকিসকে নিয়ে আলোচনা করা হয়, যিনি যুগের চেতনা লালনের মাধ্যমে একজন সাধারণ নারী থেকে একজন বীর মুক্তিযোদ্ধা হয়ে উঠেছিলেন।

২৯ নভেম্বর ২০২৩ এ অনুষ্ঠিত আলোচনায় অংশগ্রহণকারী ব্যাংকের সাহিত্যানুরাগী কর্মীরা ‘বিলকিস’ চরিত্রের বিকাশ নিয়ে গভীর চিন্তাভাবনা করেন এবং কীভাবে পরিস্থিতি তাকে গল্পের নায়কে রূপান্তরিত করেছিল, তা নিয়েও নিজেদের বিশদ বিশ্লেষণ তুলে ধরেন। একজন মুক্তিযোদ্ধা হিসেবে বিলকিসের বিবর্তন বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পেছনে থাকা বৃহত্তর সংগ্রামে জড়িত সহনশীলতা এবং শক্তিমত্তার প্রতীক হিসেবে উদ্ভাসিত হয়েছিল।

এই সাহিত্যসভার একটি উল্লেখযোগ্য অংশজুড়ে ছিল উপন্যাসের রহস্যময় শিরোনাম ‘নিষিদ্ধ লোবান’- এর পেছনে থাকা গূঢ় অর্থ উদ্‌ঘাটন নিয়ে। আলোচকরা উপন্যাসের প্রতীকধর্মিতা এবং ঐতিহাসিক প্রেক্ষাপটের স্তরগুলো নিয়ে জ্ঞানগর্ভ আলোচনা করেন, যা শামসুল হক তাঁর পুরো উপন্যাসে অত্যন্ত সুচারুভাবে সাথে সাজিয়েছেন।

উপন্যাসটিতে অঙ্কিত হওয়া ভয়ার্ত পরিবেশ এই সাহিত্যকর্মের আরও একটি উল্লেখযোগ্য বিষয়। আলোচকরা গল্পে উঠে আসা ঐতিহাসিক বিষয়বস্তুসমূহ নিয়েও আলোচনা করেন, যা যুগের ইতিহাস সম্পর্কে তাদের জ্ঞান আরও সমৃদ্ধ করতে ভূমিকা রেখেছে।

সভার আরও একটি উল্লেখযোগ্য বিষয় ছিল উপন্যাসের একটি বিকল্প সমাপ্তি নিয়ে চিন্তা করে একটি ভিন্ন উপসংহার কল্পনা করা। এই আলোচনা উপন্যাসের গভীরতা এবং সাহিত্যের সাথে পাঠকদের সম্পৃক্ততার বিষয়টিকে তুলে ধরে।

পরবর্তী পাঠচক্রে ২০২৩ সালের ডিসেম্বরে ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের সদস্যরা শিবব্রত বর্মন- এর কল্পবিজ্ঞানের গল্পের সংকলন ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা করবেন বলে ঠিক করেছেন। ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের এই ধারাবাহিক আলোচনা বৈচিত্র্যময় লেখক এবং সাহিত্যের ধারা নিয়ে জ্ঞানার্জন করার একটি অব্যাহত
প্রতিশ্রুতির প্রতিফলন।

ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে – এর সদস্যদের মধ্যে বইপড়া ও বুদ্ধিবৃত্তিক আলোচনার সংস্কৃতি গড়ে তোলায় সচেষ্ট রয়েছে। সাহিত্যের এই প্ল্যাটফর্মটি ব্যাংকের সহকর্মীদের মধ্যে বিভিন্ন ধরনের সাহিত্যকর্ম নিয়ে অনুসন্ধান, চিন্তাশীল আলোচনাকে উত্সাহ প্রদান এবং সাহিত্যের প্রতি আগ্রহ বাড়ানোর ক্ষেত্রে দারুণ ভূমিকা রাখছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.